শুরুর ধাক্কা সামলে অস্ট্রেলিয়ার সংগ্রহ ২৮৮

    ব্যাটিং বিপর্যয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে লড়াকু সংগ্রহ দাঁড় করিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন্স অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করতে নেমে প্রতিপক্ষ উইন্ডিজকে অ্যারন ফিঞ্চের দল ছুঁড়ে দিয়েছে ২৮৯ রানের লক্ষ্য।

    নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই অধিনায়ক ফিঞ্চকে হারায় অজিরা। দলীয় রান ৫০ স্পর্শ করার আগেই সাজঘরে ফেরেন ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। টপ অর্ডারের নির্ভরযোগ্য তিন ব্যাটসম্যানের ব্যর্থতায় চাপে পড়ে যায় দল।

    সেই চাপ সামাল দেওয়ার চেষ্টায় ব্যর্থ হন গ্লেন ম্যাক্সওয়েল ও মার্কাস স্টয়নিসও। তবে প্রতিরোধ গড়ে তোলেন অভিজ্ঞ স্টিভ স্মিথ ও উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। ক্যারি ৪৫ রান করে বিদায় নেন অর্ধ-শতক না পাওয়ার আক্ষেপ সাথে নিয়ে।

    তবে ক্যারির বিদায়ের পর ভয়ঙ্কর রূপ নেন নতুন ব্যাটসম্যান নাথান কোল্টার নাইল। স্মিথের সাথে দুর্দান্ত এক জুটি গড়ে মারমুখো ব্যাটিং করতে থাকেন তিনি। ১০৩ বলে ৭টি চার হাঁকিয়ে ৭৩ রান করে সাজঘরে ফেরেন স্মিথ। অন্যদিকে ৮টি চার ও ৪টি ছক্কা হাঁকিয়ে ৯২ রানের বিধ্বংসী ইনিংস উপহার দেন কোল্টার নাইল, যদিও শতকের দ্বারপ্রান্তে গিয়ে আউট হয়ে যান।

    শেষ পর্যন্ত নি৪৯ ওভারে সবকটি উইকেট হারিয়ে অজিদের সংগ্রহ দাঁড়ায় ২৮৮ রান।

    ক্যারিবীয়দের পক্ষে তিনটি উইকেট শিকার করেন কারলস ব্র্যাথওয়েট। এছাড়া দুটি করে উইকেট শিকার করেন ওশানে থমাস, শেল্ডন কটরেল ও আন্দ্রে রাসেল।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: উইন্ডিজ

    অস্ট্রেলিয়া ২৮৮ (৪৯ ওভার)
    কোল্টার নাইল ৯২, স্মিথ ৭৩, ক্যারি ৪৫
    ব্র্যাথওয়েট ৬৭/৩, রাসেল ৪১/২, কটরেল ৫৬/২

    জয়ের জন্য উইন্ডিজের প্রয়োজন ২৮৯ রান।

    বিএম/এমআর