ভিড় বাড়ছে আতর-টুপির দোকানে

    রংপুর প্রতিনিধি : আজ চাঁদ দেখা গেলে কাল বুধবার ঈদ উল ফিতর। তাই শেষ মূহুর্তের কেনাকাটায় ভিড় জমেছে সুগন্ধি আতর, সুরমা ও টুপির দোকানগুলোতে। ঈদ উৎসবে মেতে উঠা ছোট বড় সব বয়সী মানুষের মিছিলের হিড়িক যেন আতর-টুপির দোকন ঘিরে। ফুটপাত থেকে করে ছোট বড় দোকানগুলোতে ক্রেতার ভিড়ে হিমশিম খাচ্ছে বিক্রেতারা।

    রংপুর মহানগরীতে বিভিন্ন স্থানে বিপনী বিতান ও ছোট বড় মার্কেটগুলোর পাশে ভ্রাম্যমান বিক্রেতারা টুপি-সুরমা ও আতরের পসরা সাজিয়েছে। দেশী-বিদেশী সুগন্ধি আতর, সুরমা আর টুপি কেনায় ভিড় দেখা গেছে নগরীর বেতপট্টি রোডস্থ দোকানগুলোতে সবচেয়ে বেশি।

    বিক্রেতারা বলছেন, চাহিদা আরো বাড়বে। বিভিন্ন নামী-বেনামী প্রতিষ্ঠানের আতর-সুরমার পাশাপাশি দেশী-বিদেশী বাহারি টুপি শোভা পাচ্ছে দোকানগুলোতে।

    জানা গেছে, পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্থান, আফগানিস্থান, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর রকমারী ডিজাইন আর নজরকাড়া মূল্যে টুপির পাশাপাশি দেশী প্রতিষ্ঠানের টুপি বিক্রি হচ্ছে।

    বেতপট্টির এক টুপির দোকানী জানান, ৫০ টাকা থেকে ১৫০০ টাকার উর্ধ্বে বিভিন্ন মূল্যে টুপি ও আতর সুরমা কিনছেন ক্রেতারা।

    মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদের পাশাপাশি রমজান, শবে বরাত, শবে মেরাজ, শবে কদর ও ঈদ-ই মিলাদুন্নবীতে পুরুষ মানুষের আতর ও টুপি কেনার চাহিদা অনেক বেড়ে যায়।

    টুপি বিক্রেতা আবুল হোসেন জানান, ঈদ ঘনিয়ে আসায় টুপি আতর বিক্রি বাড়ছে। প্রতিদিন প্রায় দেড়’শ টুপি বিক্রি হচ্ছে । গড়ে ৩ হাজার থেকে ৫ হাজার টাকার টুপি সুরমা ও সুগন্ধি আতর বিক্রি হচ্ছে বলেও তিনি জানান।

    এদিকে সব শ্রেণীর মানুষের জন্য হরেক মূল্যে বিক্রি হওয়া টুপি,আতর ও সুরমার মধ্যে রয়েছে মানের পার্থক্য। যা নিম্নবৃত্ত থেকে শুরু করে একেবারে উচ্চবৃত্ত শ্রেণীর মানুষের ক্রয় সাধ্যের মধ্যে সীমাবদ্ধ।

    বিএম/এসআর/এমআর