দেশের বিভিন্ন জায়গায় ঈদ উদযাপন

    সৌদি আরবের সঙ্গে মিল রেখে রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন জায়গায় পবিত্র ঈদ উল ফিতর উদযাপিত হচ্ছে আজ।

    রাজধানী ঢাকার সামুরাই কনভেনশন সেন্টারে মঙ্গলবার সকাল ৮টার দিকে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। ঈদের জামাত শেষে মুসল্লিরা জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে ১৯২৮ সাল থেকে হানাফি মাজহাবের অনুসারীরা বাংলাদেশে ঈদ উদযাপন করে আসছেন।

    তারা জানান, ইসলাম ধর্মের সব কিছুই মক্কা শরিফ হয়ে বাংলাদেশে এসেছে, সেজন্য বহু বছর আগে থেকেই সৌদি আরবের ঈদের সঙ্গে সঙ্গতি রেখে এদেশেও ঈদ উদযাপন করা হয়ে থাকে।

    তারা আরো জানান, তারা সৌদির সঙ্গে মিল রেখে একইদিন রোজা রাখেন এবং একইসঙ্গে ঈদ উদযাপন করা হয়।

    এছাড়া সারাদেশের লক্ষ্মীপুর, চাঁদপুর, শরীয়তপুর, কুমিল্লা, ভোলা, চট্টগ্রাম, ঝিনাইদহ, বরিশাল, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, শেরপুর, পটুয়াখালী ও মৌলভীবাজারের বিভিন্ন এলাকায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করা হচ্ছে।

    চাঁদপুরে প্রায় ১১২ বছর ধরে এভাবে ঈদ পালন করছেন হাজীগঞ্জের পীর মাওলানা ইসহাকের অনুসারীরা। দিনাজপুরের ৬ উপজেলার বিভিন্ন গ্রামের শতাধিক মানুষ ঈদ উদযাপন করছেন। তারা রাজশাহীর কাটাখালীর মাকতাবাতুস সুন্নাহ নামক সংগঠনের অনুসারী। ভোলায় তিন উপজেলার ৭টি গ্রামেও ঈদ উদযাপন করছেন সুরেশ্বরী মতাবলম্বী প্রায় ২ হাজার পরিবার। মৌলভীবাজারে উজাণ্ডি পীরের অনুসারী ১০টি গ্রামের দেড় শতাধিক মানুষ ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন আজ। সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে আজ পবিত্র ঈদ উল ফিতর পালিত হওয়ায় তাদের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন জেলার কয়েক হাজার মানুষ ঈদ পালন করছেন।

    চাঁদপুরে প্রায় ১১২ বছর ধরে এভাবে ঈদ পালন করছেন হাজীগঞ্জের পীর মাওলানা ইসহাকের অনুসারীরা। দিনাজপুরের ৬ উপজেলার বিভিন্ন গ্রামের শতাধিক মানুষ ঈদ উদযাপন করছেন। তারা রাজশাহীর কাটাখালীর মাকতাবাতুস সুন্নাহ নামক সংগঠনের অনুসারী।

    ভোলায় তিন উপজেলার ৭টি গ্রামেও ঈদ উদযাপন করছেন সুরেশ্বরী মতাবলম্বী প্রায় ২ হাজার পরিবার।

    মৌলভীবাজারে উজাণ্ডি পীরের অনুসারী ১০টি গ্রামের দেড় শতাধিক মানুষ ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন আজ।

    এছাড়াও চট্টগ্রাম, ঝিনাইদহ, বরিশাল, শরীয়তপুর, মাদারীপুর, ফরিদপুর, শেরপুর ও পটুয়াখালীতে সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

    এদিকে আজ দেশজুড়ে ২৯তম রোজা পালন করছেন ধর্মপ্রাণ মুসল্লিরা। মঙ্গলবার সন্ধ্যায় চাঁদ দেখা গেলে আগামীকাল বুধবার সারাদেশে ঈদ উদযাপন করবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

    বিএম/রনী/রাজীব