বৃষ্টি বিঘ্নিত খেলায় আফগানিস্তানকে হারালো শ্রীলঙ্কা

কার্ডিফে বৃষ্টিবিঘ্নিত স্বল্পরানের ম্যাচেও উত্তেজনা ছড়িয়েছে। আগে ব্যাটিং করে ৪১ ওভারে ২০১ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। বৃষ্টি আইনে আফগানিস্তানের লক্ষ্য দাঁড়ায় ১৮৭ রান । তবে ১৬৩ রানেই অলআউট হয়ে ৩৪ রানে ম্যাচ হেরেছে আফগানরা।

মঙ্গলবার (৪ জুন) আসরের সপ্তম ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। শ্রীলঙ্কার দুই ওপেনার ব্যাট হাতে দলকে এনে দেন দারুণ শুরু।

অধিনায়ক দিমুথ করুণারত্নে ও কুশল পেরেরা উদ্বোধনী জুটি তোলে ৯২ রান। করুণারত্নে ৪৫ বলে ৩০ রান করে মোহাম্মদ নবীর বলে আউট হয়ে গেলে ভাঙে উদ্বোধনী জুটি। এরপর লাহিরু থিরিমান্নেকে নিয়ে কুশল প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিলেও থিরিমান্নে সাজঘরে ফেরেন ২৫ রান করে, নবীর শিকার হয়েই।

এরপরই যেন খেই হারিয়ে ফেলে শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ। ১ উইকেটে ১৪৪ রান থেকে ১৪৯ রানে দল হারায় পঞ্চম উইকেট। আর এতে মূল ভূমিকা ছিল নবীর। শ্রীলঙ্কার প্রথম ৫ উইকেটের ৪টি একাই শিকার করেন এই স্পিনার।

দলীয় ১৫৯ রানে ষষ্ঠ উইকেটও হারিয়ে বসে শ্রীলঙ্কা। তবুও দলের আশার প্রদীপ জ্বালিয়ে রেখেছিলেন কুশাল পেরেরা। ইনিংসের মাঝপথে বৃষ্টি নামলে দীর্ঘক্ষণ অপেক্ষার পর দৈর্ঘ্য কমে আসে ৪১ ওভারে। যদিও ৩৬.৫ ওভার ব্যাট করেই শ্রীলঙ্কা গুটিয়ে যায় ২০১ রানে। ৮১ বলের মোকাবেলায় ৮টি চারে ৭৮ রান করা কুশালই এদিন দলের সর্বোচ্চ স্কোরার।

আফগানিস্তানের পক্ষে নবী চারটি উইকেট শিকার করেন। এছাড়া দুটি করে উইকেট শিকার করেন দৌলত জাদরান ও রশিদ খান।

বৃষ্টি আইনে আফগানিস্তানের লক্ষ্য দাঁড়ায় ৪১ ওভারে ১৮৭ রান। আফগান ওপেনার হযরতউল্লাহ জাজাই দারুণ শুরু এনে দিয়েছিলেন দলকে। তবে দলীয় ৩৪ রানে আরেক ওপেনার মোহাম্মদ শেহজাদের উইকেট হারানোর পর আর কোনো টপ অর্ডার ব্যাটসম্যান ভালো করতে পারেননি। দলীয় ৪৪ রানে ২৫ বলে ৩০ রান করে নুয়ান প্রদীপের শিকার হন জাজাই।

লঙ্কান পেসারদের তোপে ৫৭ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানরা। ৬ষ্ঠ উইকেটে ৬৪ রানের জুটি গড়ে প্রাথমিক বিপর্যয় সামাল দেন নাজিবুল্লাহ জাদরান ও গুলবাদিন নাইব। গুলবাদিন নাইব ২৩ রানে আউট হলে ভেঙে যায় এই জুটি।

এরপর জোড়া আঘাতে আবারো ব্যাকফুটে চলে যায় আফগানিস্তান। ৮ম উইকেটে দৌলত জাদরানকে সাথে নিয়ে এগোচ্ছিলেন নাজিবুল্লাহ। তবে জাদরানকে বোল্ড করে ম্যাচ অনেকটা হাতের মুঠোয় নিয়ে নেয় লঙ্কানরা।

আফগানিস্তানের জয়ের আশা জাগিয়ে রাখা নাজিবুল্লাহ রান হয়ে ফেরেন দলীয় ১৪১ রানে। ফলে ম্যাচ পুরোটাই হেলে পড়ে শ্রীলঙ্কার দিকে। আফগানদের কফিনে শেষ পেরেক ঠুকেন লাসিথ মালিঙ্গা।

শ্রীলঙ্কান পেসার নুয়ান প্রদীপ শিকার করেন ৪ উইকেট শিকার করেন

সংক্ষিপ্ত স্কোর-

টস: আফগানিস্তান

শ্রীলঙ্কা: ২০১ (৩৬.৫ ওভার)
কুশল ৭৮, করুণানারত্নে ৩০, থিরিমান্নে ২৫
নবী ৩০/৪, রশিদ ১৭/২, দৌলত ৩৪/২।

আফগানিস্তান: ১৬৩ (৩২.৪ ওভার)
নাজিবুল্লাহ জাজাই ৩০, নাইব ২৩, নবী ১১, শাহজাদ ৭, প্রদীপ ৩১/৪, মালিঙ্গা ৩৯/৩

সেরা খেলোয়াড় : নুয়ান প্রদীপ

ফল- ৩৪ রানে জয়ী শ্রীলঙ্কা।