পাইলটের ভুল করা উচিত হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী

    প্রধানমন্ত্রীকে আনতে যাওয়া বিমানের পাইলটের ভুলে পাসপোর্ট ফেলে যাওয়া উচিত হয়নি, তাকে আরও বেশি সতর্ক হওয়া উচিত ছিল বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

    তিনি বলেন, ‘পাইলট ভুল করে পাসপোর্ট নেননি বলে আমরা জানতে পেরেছি। তবে তার এমন ভুল করা উচিত হয়নি, যেহেতু এটি প্রধানমন্ত্রীর বিমান। ইমিগ্রেশন পুলিশেরও উচিত ছিল পাসপোর্টটি দেখা। তাই দায়িত্বে গাফিলতির কারণে তাকে এরই মধ্যে বরখাস্ত করা হয়েছে।’

    শনিবার দুপুরে র‌্যাব সদর দপ্তরে এক অনুষ্ঠানে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

    স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিমানবন্দরে দুই-তিন জায়গায় চেক হয়। তারপরও উনি চলে গেছেন। আমাদের ইমিগ্রেশনে তিনি ফিঙ্গার প্রিন্ট দিয়েছেন। ইমিগ্রেশন পুলিশ জেনারেল ডিক্লারেশন দেখেছেন। পাসপোর্ট দেখতে চাইলে সবসময় পাইলটরা বলেন, পকেটে আছে।’

    পাসপোর্ট ছাড়াই পাইলটের বিদেশ যাত্রার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তদন্তের পর এ বিষয়ে আরো বিস্তারিত জানা যাবে বলেও মন্তব্য করেন আসাদুজ্জামান খাঁন কামাল।

    প্রসঙ্গত, পাসপোর্ট না দেখেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পাইলট ফজল মাহমুদকে কাতারে যাওয়ার অনুমতি দেওয়ার ঘটনায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন পুলিশের সাব ইন্সপেক্টর (এসআই) কামরুজ্জামানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। শনিবার তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দেশে সরকারি সফরের অংশ হিসেবে ফিনল্যান্ডে থেকে দেশে ফেরার পথে কাতারে বিমান পরিবর্তন করেন । তাকে আনতে বুধবার রাতে ঢাকা থেকে বোয়িং ৭৮৭ মডেলের একটি ড্রিমলাইনার দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে যায়। বিমানটির পাইলট ছিলেন ক্যাপ্টেন ফজল মাহমুদ। তিনি পাসপোর্ট ছাড়াই কাতার যান। পরে কাতার ইমিগ্রেশনে ধরা পড়লে তাকে সেখানেই আটকে রাখা হয়।

    তখন ফজল মাহমুদ কাতার ইমিগ্রেশনকে জানান, তার পাসপোর্ট বিমানের ফ্লাইট অপারেশন রুমের লকারে। পরে বিমানের নিরাপত্তা মহাব্যবস্থাপকের কাছ থেকে চাবি নিয়ে ফজল মাহমুদের পাসপোর্ট উদ্ধার করেন বিমানের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ মহাব্যবস্থাপক (জিএম সেন্ট্রাল কন্ট্রোল) আশরাফ।

    বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক জানান, এ ঘটনার পর ক্যাপ্টেন ফজল মাহমুদ স্বাভাবিকভাবে ফ্লাইট অপারেশনের দায়িত্ব পালন করতে পারবেন না বলে মনে করা হচ্ছে। তাই তার পরিবর্তে আরেকজন ক্যাপ্টেনকে সেখানে পাঠানো হয়েছে।

    বিএম/এমআর