শ্রীলঙ্কার সামনে ৩৩৫ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া

    শ্রীলঙ্কার বোলারদের নিয়ে রীতিমতো ছিনিমিনি খেলল অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা। প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া তুলল ৩৩৪ রান। শ্রীলঙ্কা টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল। সেই সিদ্ধান্তই বুমেরাং হয়ে ফিরে এল।

    ব্যাট হাতে শ্রীলঙ্কাকে শুরুতেই ব্যাক ফুটে ফেলে দেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। দেড়শো করে যান তিনি। স্টিভ স্মিথও ব্যাট হাতে রান পেয়েছেন। আর গ্লেন ম্য়াক্সওয়েল ব্যাটে আগুন জ্বালালেন (২৫ বলে ৪৬) পরের দিকে। ইনিংসের শেষ পর্যন্ত অপরাজিত থাকলেন তিনি।

    শেষদিকে, পরপর রান আউট না হলে সাড়ে তিনশো রান পেরিয়ে যেত অজিরা। সবমিলিয়ে শুরুতে ব্যাট করে শ্রীলঙ্কাকে কার্যত নক আউট করে দিল অজিরা।

    লঙ্কান বোলাররা বল হাতে একদমই প্রভাব ফেলতে পারেননি। উদানা ও ধনঞ্জয় ডিসিলভা ২ করে উইকেট নিয়েছেন। মালিঙ্গা স্টিভ স্মিথকে বোল্ড করলেও ১০ ওভারে ৬১ রান খরচ করেছেন। চোট সারিয়ে ফেরা নুয়ান প্রদীপ সবথেকে খরুচে। ১০ ওভারে ৮৮ রান বিলিয়েছেন তিনি।

    বিশ্বকাপে শনিবারের বারবেলায় মুখোমুখি অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা। লিগ তালিকার দুই দল রয়েছে যথাক্রমে তিন ও পাঁচ নম্বর স্থানে। শ্রীলঙ্কা এর মধ্যে বেশ ভাগ্যবান। চারটে ম্যাচের মধ্যে একটিতে জয় পেয়েও শ্রীলঙ্কা পয়েন্ট সংগ্রহ করেছে বৃষ্টিতে তাদের দুটো ম্যাচ ভেস্তে যাওয়ার এক পয়েন্ট করে পাওয়ায়। অন্যদিকে, চারটে ম্যাচের মধ্যে তিনটে ম্যাচ জিতলেও ভারতের কাছে হারতে হয়েছে তাদের।

    ইতিহাস কিংবা পরিসংখ্যান মোটেই শ্রীলঙ্কার পক্ষে নেই। বিশ্বকাপে এর আগে ১০ বারের সাক্ষাৎ-এ সাতবারই জিতেছে অস্ট্রেলিয়া। পাশাপাশি, সাম্প্রতিক ফর্ম বিচার করলেও অস্ট্রেলিয়ার শ্রীলঙ্কাকে হারাতে সমস্যা হওয়ার কথা নয়। তবে ক্রিকেটের কথা কে বলতে পারে।

    বিএম/এমআর