প্রোটিয়াদের বিদায় করে আশা বাঁচিয়ে রাখলো পাকিস্তান

    পাকিস্তানের কাছে হেরে সেমিফাইনালের আগে বিদায় নিশ্চিত হল দক্ষিণ আফ্রিকার। অন্যদিকে আসরে নিজেদের দ্বিতীয় জয় তুলে নিয়ে পয়েন্টের দিক থেকে বাংলাদেশকে স্পর্শ করেছে পাকিস্তান।

    রবিবার (২৩ জুন) দ্বাদশ বিশ্বকাপের ৩০তম ম্যাচে সরফরাজ আহমেদের দল পায় ৫৯ রানের জয়। আসর থেকে বিদায় নিশ্চিত হওয়ার দক্ষিণ আফ্রিকার শেষ খেলা দুটি হয়ে পড়েছে আনুস্থানিকতার ম্যাচ।

    লর্ডসে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩০৮ রান জড়ো করে পাকিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৮৯ রান আসে হারিস সোহাইলের ব্যাট থেকে। মাত্র ৫৯ বলের মোকাবেলায় ৯টি চার ও ৩টি ছক্কায় তিনি সাজান এই ইনিংস। এছাড়া বাবর আজম ৬৯ এবং দুই ওপেনার ইমাম উল হক ও ফখর জামান দুজনই ৪৪ রান করে করেন।

    প্রোটিয়াদের পক্ষে তিনটি উইকেট শিকার করেন লুঙ্গি এনগিডি। এছাড়া ইমরান তাহির দুটি এবং অ্যান্ডিলে ফেসুকায়ো ও অ্যাইডেন মারক্রাম একটি করে উইকেট শিকার করেন।

    জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুতে হাশিম আমলাকে হারালেও প্রতিরোধ গড়ে তোলে প্রোটিয়ারা। দ্বিতীয় উইকেটে ৮৭ রান যোগ করেন কুইন্টন ডি কক (৪৭) ও ফ্যাফ ডু প্লেসি (৬৩)। এই দুজনকে হারানোর পর কমে যায় দক্ষিণ আফ্রিকার রানের গতি।

    মিডল অর্ডারে রাসি ভ্যান ডার ডুসেন (৩৬) ও ডেভিড মিলার (৩১) চেষ্টা করে গেলেও জয়ের ভিত গড়তে পারেননি। শেষদিকে ফেসুকায়োর ৩২ বলে ৪৬ রানের ইনিংস হারের ব্যবধানই কমিয়েছে শুধু। শেষপর্যন্ত নির্ধারিত ৫- ওভার শেষে – উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ২৫৯ রান।

    পাকিস্তানের পক্ষে ওয়াহাব রিয়াজ ও শাদাব খান তিনটি এবং মোহাম্মদ আমির দুটি উইকেট শিকার করেন।

    এই জয়ে বাংলাদেশের মত ৬ ম্যাচ খেলে পাকিস্তানের পয়েন্টও সমান- ৫।

    সংক্ষিপ্ত স্কোর

    পাকিস্তান ৩০৮/৭ (৫০ ওভার)
    হারিস ৮৯, বাবর ৬৯, ইমাম ৪৪, ফখর ৪৪
    লুঙ্গি ৬৪/৩, তাহির ৪১/২

    দক্ষিণ আফ্রিকা ২৫৯/৯ (৫০ ওভার)
    প্লেসি ৬৩, ডি কক ৪৭, ফেসুকায়ো ৪৬*
    ওয়াহাব ৪৬/৩, শাদাব ৫০/৩, আমির ৪৯/২

    ফল: পাকিস্তান ৫৯ রানে জয়ী।

    সেরা খেলোয়াড় : হারিস সোহেল।