সোশ্যাল মিডিয়ার বিজ্ঞাপনে ভ্যাট কার্যকর জুলাই থেকে

    বাংলাদেশে বিদেশি টিভি চ্যানেল সম্প্রচার ও সামাজিক যোগাযোগ মাধ্যম- ফেসবুক, ইউটিউবে বিজ্ঞাপন দিতে ১৫% ভ্যাট দিতে হবে। আগামী ১ জুলাই থেকে এ নির্দেশনা কার্যকর করার জন্য বলেছে এনবিআর।

    আজ বুধবার এনবিআর-এর প্রথম সচিব (মূসক নীতি) হাছান মুহম্মদ তারেক রিকাবদার স্বাক্ষরিত এক নির্দেশনায় এ কথা বলা হয়।

    এসব সেবা সরবরাহকারী প্রতিষ্ঠানকে মূসক নিবন্ধনের জন্য এনবিআর-এর পক্ষ থেকে এই নির্দেশনা জারি করা হয়।

    উপযুক্ত বিষয়ের প্রতি দৃষ্টি আকর্ষণপূর্বক জানানো হয়, ১ জুলাই থেকে মূল্য সংযোাজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ (অতঃপর আইন বলিয়া অভিহিত) কার্যকর হবে। এ আইনে অনাবাসিক ব্যক্তি কর্তৃক বেতার ও টেলিভিশন মাধ্যমে সরবরাহ করা সেবা, ইলেক্ট্রনিক সেবা সরবরাহকারীকে মূল্য সংযোজন কর ও প্রযোজ্য ক্ষেত্রে সম্পূরক শুল্ক প্রদান করতে হবে।

    এতে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ অনুযায়ী প্রত্যেক অনাবাসিক ব্যক্তিকে মূসক এজেন্ট নিয়োগ করতে হবে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা-২০১৬ এর তৃতীয় অধ্যায়ে মূসক এজেন্ট-সংক্রান্ত বিস্তারিত উল্লেখ আছে।

    সুতরাং রাজস্ব সুরক্ষা ও আইনানুগ রাজস্ব আদায়ের স্বার্থে অনাবাসিক ব্যক্তি কর্তৃক বাংলাদেশে প্রদত্ত বেতার ও টেলিভিশন ও ইলেক্ট্রনিক সেবা (যেমন- ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার, হোয়াটসআপ ইত্যাদির মাধ্যম ব্যবহার করে প্রদত্ত মেসেজ, ভয়েস, বিজ্ঞাপন ও অনুরূপ যেকোনো সেবা) সরবরাহকারী সকল প্রতিষ্ঠানকে মূসক এজেন্ট নিয়োগ ও মূসক নিবন্ধন গ্রহণ করতে লিখিতভাবে অনুরোধ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

    সংশ্লিষ্টরা বলছেন, এটি কার্যকর হলে বিদেশি টিভি চ্যানেল সম্প্রচার এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক, গুগল, ইউটিউব, ভাইবার, মেসেঞ্জার ইত্যাদি) বিজ্ঞাপন দিতে ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে।

    বিএম/এমআর