নিউজিল্যান্ডকে প্রথম হারের স্বাদ দিল পাকিস্তান

    বিশ্বকাপের ৩৩তম ম্যাচে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারিয়ে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। একইসাথে পয়েন্টের দিক থেকে দলটি স্পর্শ করেছে বাংলাদেশকে।

    এজবাস্টনে ২৩৮ রানের সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে দুই ওপেনার ইমাম উল হক (১৯) ও ফখর জামানকে (৯) হারিয়ে শুরুটা ভালো হয়নি পাকিস্তানের। তবে মোহাম্মদ হাফিজকে নিয়ে বাবর আজম প্রতিরোধ গড়ে তুললে বিপদ কেটে যায়।

    ১৯ রানে প্রথম ও ৪৪ রানে দ্বিতীয় উইকেট হারানো দলটি তৃতীয় উইকেট হারায় ১১০ রানে, হাফিজ ৩২ রান করে বিদায় নিলে। তার সমর্থনে ততক্ষণে জয়ের ভিত গড়ে দিয়েছেন বাবর। হাফিজের বিদায়ের পর হারিস সোহাইল হয়ে ওঠেন বাবরের যোগ্য সঙ্গী।

    চতুর্থ উইকেটে দুজনের ১২৬ রানের অনবদ্য জুটি নিশ্চিত করে দলের জয়, ৬ উইকেট ও ৫ বল বাকি থাকতেই। বাবর পূর্ণ করেন শতক। ১২৭ বলের মোকাবেলায় ১১টি চার হাঁকিয়ে অপরাজিত থাকেন ১০১ রান করে। তার সঙ্গী সোহাইল অবশ্য ৭৬ বলে ৬৮ রান করে জয়ের আগমুহূর্তে আউট হয়ে যান।

    নিউজিল্যান্ডের পক্ষে একটি করে উইকেট শিকার করেন ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন ও অধিনায়ক কেন উইলিয়ামসন।

    এর আগে টস জিতে ব্যাট করতে নেমে কিউইরা পড়েছিল ব্যাটিং বিপর্যয়ে। ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ৫ রানে সাজঘরে ফেরেন ফর্মের সাথে লড়াই করতে থাকা ওপেনার মার্টিন গাপটিল (৫)। দলীয় রান ৫০ পার হওয়ার আগেই দলটি হারায় কলিন মুনরো (১২), রস টেলর (৩) ও টম লাথামের (১) উইকেট। সেই চাপ সামাল দেওয়ার জন্য শক্ত হাতে লড়ছিলেন অধিনায়ক কেন উইলিয়ামসন ও জিমি নিশাম। তবে ৬৯ বলে ৪১ রান করে বিদায় নেন উইলিয়ামসনও। দলীয় ৮৩ রানে ৫ উইকেট হারিয়ে খেই হারিয়ে ফেলেন কিউইরা।

    এরপর কলিন ডি গ্র্যান্ডহোমকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন নিশাম। ষষ্ঠ উইকেটে দুজনে গড়ে তোলেন ১৩২ রানের দারুণ এক পার্টনারশিপ। দুজনেই পূর্ণ করেন অর্ধ-শতক। তবে ৭১ বলে ৬৪ রান করার পর সাজঘরে ফিরতে হয় গ্র্যান্ডহোমকে। তবে নিশামের দৃঢ় ব্যাটিং দলকে এনে দেয় মাঝারি পূঁজি। নির্ধারিত ৫০ ওভার শেষে ৬ উইকেট হারানো কিউইদের সংগ্রহ দাঁড়ায় ২৩৭ রান। ১১২ বলের মোকাবেলায় ৫টি চার ও ৩টি ছক্কা হাঁকিয়ে ৯৭ রান করে অপরাজিত থাকেন নিশাম। ৫ রান করে অপরাজিত থাকেন মিচেল স্যান্টনার।

    পাকিস্তানের পক্ষে শাহীন শাহ্‌ আফ্রিদি একাই শিকার করেন তিনটি উইকেট। এছাড়া একটি করে উইকেট শিকার করেন শাদাব খান ও মোহাম্মদ আমির।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: নিউজিল্যান্ড

    নিউজিল্যান্ড ২৩৭/৬ (৫০ ওভার)
    নিশাম ৯৭*, গ্র্যান্ডহোম ৬৪, উইলিয়ামসন ৪১
    শাহীন ২৮/৩, শাদাব ৪৩/১, আমির ৬৭/১

    পাকিস্তান ২৪১/৪ (৪৯.১ ওভার)
    বাবর ১০১*, সোহাইল ৬৮, হাফিজ ৩২
    উইলিয়ামসন ৩৯/১, ফার্গুসন ৪৬/১, বোল্ট ৪৮/১

    ফল: পাকিস্তান ৬ উইকেটে জয়ী।

    সেরা খেলোয়াড় : বাবর আজম।

    বিএম/এমআর