প্রোটিয়াদের বোলিং তোপে ২০৩ রানে গুটিয়ে গেছে শ্রীলঙ্কা

    আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এ সেমিফাইনালের দৌঁড়ে টিকে থাকার লড়াইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নেমেছে শ্রীলঙ্কা। ডুয়াইন প্রিটোরিয়াস, ক্রিস মরিসদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০৩ রানেই গুটিয়ে গেছে লঙ্কানরা।

    রিভারসাইড গ্রাউন্ডে টস জিতে শ্রীলঙ্কাকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। ইনিংসের প্রথম বলেই ফিরে যান লঙ্কান অধিনায়ক দিমুথ করুণারত্নে। দ্বিতীয় উইকেটে কুশল পেরেরা ও অভিষ্কা ফার্নান্দো ৬৭ রানের জুটি গড়ে সে ধাক্কা সামাল দেন।

    নিজের টানা ২ ওভারে কুশল ও ফার্নান্দোকে ফিরিয়ে লঙ্কান শিবিরে জোড়া আঘাত হানেন ডুয়াইন প্রিটোরিয়াস। তারা দুজনেই ৩০ রান করে বিদায় নেন।

    দলীয় ১০০ রানে আবারো প্রিটোরিয়াসের শিকার হয়ে ফিরে যান কুশল মেন্ডিস। তার ব্যাট থেকে আসে ৫১ বলে ২৩ রান। ইংল্যান্ডের বিপক্ষে জয়ের দিনে বড় ইনিংস খেলা অ্যাঞ্জেলো ম্যাথিউস আজ ভালো করতে পারেননি। ক্রিস মরিসের বলে বোল্ড হয়ে তিনি ফেরেন ১১ রানে।

    ১১১ রানেই ৫ উইকেট তুলে নিয়ে লঙ্কানদের চাপে ফেলে দেন প্রিটোরিয়াস-মরিসরা। ব্যাটিং বিপর্যয় সামাল দেয়ার চেষ্টা করেন ধনঞ্জয় ডি সিলভা ও জীবন মেন্ডিস। ডি সিলভা ৪১ বলে ২৪ ও মেন্ডিস ৪৬ বলে ১৮ রানের ধৈর্যশীল ইনিংস খেলে আউট হন।

    এরপর থিসারা পেরেরা ফেরেন ২৫ বলে ২১ রান। ইসুরু উদানার ব্যাট থেকে আসে ৩২ বলে ১৭ রান। শেষ ব্যাটসম্যান হিসেবে মাঠে নেমে প্রথম বলে ৪ হাঁকালেও পরের বলে আউট হয়ে যান লাসিথ মালিঙ্গা। যার সাথেসাথে শেষ হয়ে যায় লঙ্কানদের ইনিংসও।

    ইনিংসের ৩ বল বাকি থাকতেই ২০৩ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। পেসার প্রিটোরিয়াস ১০ ওভারে মাত্র ২৫ রানের বিনিময়ে ৩ উইকেট শিকার করেন। এছাড়া মরিসও শিকার করেন ৩ উইকেট। রাবাদা পেয়েছেন ২টি।

    ইনিংসের ৪৮তম ওভারে অদ্ভুত ঘটনা ঘটে। মরিস শেষ বলটি করার আগে বিনা টিকেটেই মাঠে চলে আসে একদল পোকা। হঠাৎ পোকার আক্রমণে কিছুক্ষণ খেলা বন্ধ ছিল। আম্পায়ারসহ মাঠে অবস্থান করা দুই দলের সকল খেলোয়াড় তৎক্ষণাৎ শুয়ে পড়েন।

    সংক্ষিপ্ত স্কোর:

    শ্রীলঙ্কা ২০৩/১০ (৪৯.৩ ওভার)
    কুশল পেরেরা ৩০, ফার্নান্দো ৩০, ধনঞ্জয় ২৪, কুশল মেন্ডিস ২৩, থিসারা ২১, জীবন ১৮।
    প্রিটোরিয়াস ৩/২৫, মরিস ৩/৪৬, রাবাদা ২/৩৬

    জয়ের জন্য দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ২০৪ রান।