ভারতকে প্রথম পরাজয়ের স্বাদ দিল স্বাগতিকরা

    বার্মিংহামের এজবাস্টনে মহাগুরুত্বপুর্ণ ম্যাচে মাঠে নেমেছিল ইংল্যান্ড ও ভারত। রোহিত শর্মার শতকের পরও ম্যাচটি ৩১ রানে হেরে গেছে ভারত। আগে ব্যাট করে জনি বেয়াস্টোর শতক ও বেন স্টোকসের ঝড়ো ইনিংসে ৩৩৭ রানের সংগ্রহ পেয়েছিল স্বাগতিকরা।

    রবিবার (৩০ জুন) টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। চোট কাটিয়ে একাদশে ফেরা জেসন রয়ের সাথে উদ্বোধনী জুটিতে দলকে ভালো শুরু এনে দেন আরেক ওপেনার জনি বেয়ারস্টো। তাদের উদ্বোধনী জুটিতে আসে ১৬০ রান। রয় ফেরার আগে করেন ৫৭ বলে ৬৬ রান।

    আরেক ওপেনার বেয়ারস্টো তুলে নেন শতকও। ১০টি চার ও ৬টি ছক্কার সহায়তায় ১০৯ বলে করেন ১১১ রান। বেয়ারস্টোর বিদায়ের পর সাজঘরের পথ ধরেন অধিনায়ক ইয়ন মরগানও (১)। ৫৪ বলে ৪৪ রানের কার্যকরী ইনিংস খেলে বিদায় নেন জো রুট।

    ইংলিশদের হয়ে মিডল অর্ডারে ব্যাটিং তাণ্ডব চালান বেন স্টোকস। শেষ ওভারে সাজঘরে ফেরার আগে ৬টি চার ও ৩টি ছক্কায় ৭৯ রান আসে ৫৪ বল মোকাবেলা করা স্টোকসের ব্যাট থেকে। ৮ বলে ২০ রানের ছোট ক্যামিও দেখান জস বাটলার। ফলে নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে তদের সংগ্রহ দাঁড়ায় ৩৩৭ রান।

    ধারাবাহিকতা বজায় রেখে ভারতের পক্ষে বল হাতে এদিনও উজ্জ্বল ছিলেন মোহাম্মদ শামি। তিনি একাই শিকার করেন পাঁচটি উইকেট। বাকি ২টি উইকেট নেন জাসপ্রীত বুমরাহ ও কুলদীপ যাদব।

    রেকর্ড গড়ে জয়ের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো হয় না ভারতের। ফিল্ডিংয়ের সময় চোট পাওয়া লোকেশ রাহুল রানের খাতা খোলার আগেই ফিরে যান। ২য় উইকেটে বড় জুটি গড়লেও ধীর গতিতে এগোন রোহিত শর্মা ও বিরাট কোহলি।

    কোহলির ব্যাট থেকে টানা পঞ্চম অর্ধশতক। ৭৬ বলে ৬৬ রান করে লিয়াম প্লাঙ্কেটের শিকার হয়ে ফেরেন তিনি। ওপেনার রোহিত করেন দেই বিশ্বকাপে তার তৃতীয় শতক। তিনি ফেরেন ১০৯ বলে ১০২ রান।

    অপরদিকে ওভারপ্রতি রান তোলার লক্ষ্য হুহু করতে বাড়তে থাকে। ভারতীয় ব্যাটসম্যানরা আর শেষ পর্যন্ত সেদিকে পাল্লা দিয়ে উঠতে পারেনি। মাঝে হার্দিক পান্ডিয়া ৩৩ বলে ৪৫ করে আশা দেখাচ্ছিলেন। বিশ্বকাপ অভিষিক্ত রিশাভ পান্ট করেন ২৯ বলে ৩২ রান।

    অভিজ্ঞ মহেন্দ্র সিং ধোনির কাঁধে শেষ দায়িত্বটা পড়লেও তিনি তা সম্পন্ন করে মাঠ ছাড়তে পারেননি। ৪ চার ও ১ ছয়ে ৩১ বলে ৪২ রান করেন ধোনি। তাকে সঙ্গ দেয়া কেদার যাদব করেন ১৩ বলে ১২ রান। ফলে শেষ পর্যন্ত ৩১ রানের হার নিয়ে মাঠ ছাড়তে হয় ভারতকে।

    নির্ধারিত ৫০ ওভার শেষে ভারতকে ৩০৬ রানেই আটকে দেয় ইংল্যান্ড। স্বাগতিকদের হয়ে ৩টি উইকেট শিকার করেছেন প্লাঙ্কেট। বাকি উইকেট ২টি নিয়েছেন ক্রিস ওকস।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: ইংল্যান্ড

    ইংল্যান্ড ৩৩৭/৭ (৫০ ওভার)
    বেয়ারস্টো ১১১, স্টোকস ৭৯, রয় ৬৬, রুট ৪৪
    শামি ৬৯/৫, বুমরাহ ৪৪/১

    ভারত ৩০৬/৫ (৫০ ওভার)
    রোহিত ১০২, কোহলি ৬৬, পান্ডিয়া ৪৫, পান্ট ৩২,
    প্লাঙ্কেট ৩/৫৫, ওকস ২/৫৮।

    ফল : ইংল্যান্ড ৩১ রানে জয়ী।

    সেরা খেলোয়াড় : জনি বেয়ারস্টো।

    বিএম/এমআর