ধর্মসেনা স্বীকার করলেন ফাইনালের সিদ্ধান্ত ভুল ছিল

    লর্ডসে স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনালে বিতর্কিত এক সিদ্ধান্ত দিয়ে বসেন আম্পায়ার কুমার ধর্মসেনা। নিয়ম অনুযায়ী গাপটিলের করা থ্রো থেকে পাঁচ রান যোগ হওয়ার কথা থাকলেও সেখানে পাঁচের পরিবর্তে ছয় রান দেন ধর্মসেনা। অবশেষে নিজের সে সিদ্ধান্ত যে ভুল ছিল সেটি স্বীকার করলেন এ আম্পায়ার।

    ফাইনালে ইংল্যান্ডের দরকার তখন ৩ বলে ৯ রান। সেই মুহূর্তে ইংল্যান্ড যখন বাউন্ডারির খোঁজে ছিল ঠিক তখনি বোল্টের করা চতুর্থ বলে স্টোকস দ্বিতীয় রান নিতে গিয়ে ডাইভ দেওয়ার সময় বল ব্যাটে লেগে চলে যায় বাউন্ডারিতে। ফলে দুইরানের জায়গায় ইংল্যান্ডের স্কোরবোর্ডে যোগ হয় ছয় রান! ওভারথ্রো’র নিয়মে সাধারণ ক্রিকেট দর্শক হতে সাবেক ক্রিকেটাররা ক্ষোভ প্রকাশ করলেও সেসময় আম্পায়ার ধর্মসেনার সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন উঠেছিল।

    আইসিসির নিয়ম অনুযায়ী থ্রো করার আগে ব্যাটসম্যান দ্বিতীয় রানের জন্য দুইজনকে পার করলেই কেবল সেখানে দুই রান যোগ হবে। অথচ সেদিন গাপটিল যখন থ্রো করছিলেন তখন মাত্র এক রান কম্পলিট করতে পেরেছিলেন স্টোকস। আম্পায়ারের সে বিতর্কিত সিদ্ধান্ত নিয়েও কম সমলোচনা হয়নি। অবশেষে নিজের দেওয়া সিদ্ধান্ত নিয়ে মুখ খুলেছেন ধর্মসেরা। সানডে টাইমসকে জানিয়েছেন নিজের দেওয়া সিদ্ধান্ত নিয়ে কোন আক্ষেপ নেই তার।

    “টিভিতে রিপ্লেই দেখার পর মানুষের জন্য মন্তব্য করা সহজ। হ্যাঁ, টিভিতে দেখার পর বুঝতে পেরেছি যে আমার দেওয়া সিদ্ধান্ত ভুল ছিল। কিন্তু মাঠে আমাদের জন্য কোন লাক্সারি টিভি নেই যে ততক্ষণাক দেখে সিদ্ধান্ত নেব। তবে আমি আমার সিদ্ধান্ত নিয়ে কোন আফসোস করছি না। এমনি ঐ মুহূর্তে এমন সিদ্ধান্ত দেওয়ার জন্য স্বয়ং আইসিসিও আমার প্রশংসা করেছে।”

    নিজের দেওয়া ভুল সিদ্ধান্ত স্বীকার করলেও সব দোষ নিজের উপর নিচ্ছেন না কুমার ধর্মসেনা। সে সময় আম্পায়ারদের জন্য কাজটা কত কঠিন ছিল সেটিও বললেন তিনি।

    “এখানে থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত নেওয়ারও কোন নিয়ম নেই। কারণ সেখানে আউটের কিছু জড়িত ছিল না। ঐ মুহূর্তে আমি কিন্তু লেগ আম্পায়ারের সাথে কথা বলেছি সেটা ম্যাচ রেফারি অন্যান্য আম্পায়াররাও শুনেছে। আমাদের প্রথমত দুই ব্যাটসম্যানের দিকে খেয়াল রাখতে হয়েছে আবার দেখতে হয়েছে থ্রোয়ের সময় তারা রানটা সম্পন্ন করেছে কি না। থ্রোটা কোথায় হচ্ছে সেটাও খেয়াল রাখতে হয়েছে। আমরা মেনে নিয়েছিলাম যে তারা দুই রান সম্পন্ন করেছে কারণ স্টোকস তখন ক্রিজের খুব কাছেই ছিল।”

    বিএম/এমআর