লঙ্কানদের উড়িয়ে দিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ভারত

    বিশ্বকাপ থেকে শ্রীলঙ্কার বিদায় নিশ্চিত হয়েছে আগেই। তবে এবার দলটির কফিনে শেষ পেরেক ঠুকল ভারত। নিজেদের শেষ ম্যাচে লঙ্কানরা হেরেছে ৭ উইকেটের বড় ব্যবধানে।

    এই জয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে ভারত। দ্বিনের দ্বিতীয় খেলায় প্রোটিয়াদের কাছে অস্ট্রেলিয়া পরাজিত হলে শীর্ষ স্থান অক্ষুণ্ণ থাকবে ভারতের এবং সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ হবে নিউজিল্যান্ড,অস্ট্রেলিয়া জিতে গেলে দ্বিতীয় স্থানে নেমে যাবে ভারত তখন তাদের প্রতিপক্ষ হবে স্বাগতিক ইংল্যান্ড।

    ২৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নামা ভারতের পক্ষে এদিনও দুর্দান্ত ছিলেন দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। উদ্বোধনী জুটিতেই দুজনে যোগ করেন ১৮৯ রান। প্রথমে সাজঘরে ফেরেন রোহিত, তবে তার আগে হাঁকান আসরে নিজের পঞ্চম শতক। ৯৪ বলের মোকাবেলায় ১০৩ রান করেন ১৪টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে।

    দলীয় ২৪৪ রানে পৌঁছে, জয় যখন অনেকটাই নিশ্চিত, তখন সাজঘরে ফেরেন রাহুলও। রোহিতের মত অবশ্য মারকুটে ছিলেন না রাহুল। ১১৮ বলের মোকাবেলায় ১১টি চার ও ১টি ছক্কা হাঁকিয়ে করেন ১১১ রান। তার বিদায়ের পর দলের হাল ধরেন বিরাট কোহলি। যদিও ৪ রান করে রিশাভ পান্ট ফিরে যান সাজঘরে। কোহলি (৩৪) হার্দিক পান্ডিয়াকে (৭) সঙ্গে নিয়ে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। ভারত জয় পায় ৭ উইকেট ও ৩৯ বল হাতে রেখে।

    শ্রীলঙ্কার পক্ষে একটি করে উইকেট শিকার করেন লাসিথ মালিঙ্গা, কাসুন রাজিথা ও ইসুরু উদানা।

    এর আগে লিডসে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ২৬৪ রান। উদ্বোধনী জুটি গড়তে ব্যর্থ হওয়া অধিনায়ক দিমুথ করুনারত্নে (১০) ও উইকেটরক্ষক ব্যাটসম্যান কুশাল পেরেরা (১৮) সাজঘরে ফেরার পর চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। সেই চাপ সামলানোর পরিবর্তে পরবর্তী দুই ব্যাটসম্যান অভিষকা ফার্নান্দো (২০) ও কুশাল মেন্ডিসও (৩) ফেরেন বড় ইনিংস গড়ার আগেই।

    ৫৫ রানে ৪ উইকেট হারিয়ে খেই হারান শ্রীলঙ্কার হয়ে এরপর বিপর্যয় প্রতিরোধ করেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথিউইস। পঞ্চম উইকেটে লাহিরু থিরিমান্নের সাথে গড়েন ১২৪ রানের দারুণ এক পার্টনারশিপ। ৬৮ বলে ৪টি চারের সহায়তায় ৫৩ রান করে থিরিমান্নে আউট হলে ভাঙে সেই জুটি।

    এরপর ম্যাথিউসকে সঙ্গ দেন ধনঞ্জয়া ডি সিলভা। তার সমর্থনে রানের গতি বাড়ানোর চেষ্টা করেন ম্যাথিউস। তবে শেষদিকে তাকে ফিরতে হয় সাজঘরে। তার বিদায়ের পর শ্রীলঙ্কা হারায় থিসারা পেরেরার উইকেটও।

    শেষপর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে লঙ্কানদের সংগ্রহ দাঁড়ায় ২৬৪ রান। ম্যাথিউসের ব্যাট থেকে আসে ১১৩ রান। ১২৮ বলের মোকাবেলায় ১০টি চার ও ২টি ছক্কা হাঁকিয়ে শতকের ইনিংসটি সাজান এই অলরাউন্ডার। ৩৬ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন ধনঞ্জয়া।

    ভারতের পক্ষে জাসপ্রিত বুমরাহ শিকার করেন তিনটি উইকেট। তার আঁটসাঁট বোলিংয়ের দিনে একটি করে উইকেট শিকার করেন হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার ও কুলদ্বীপ যাদব।

    সংক্ষিপ্ত স্কোর

    টস: শ্রীলঙ্কা

    শ্রীলঙ্কা ২৬৪/৭ (৫০ ওভার)
    ম্যাথিউস ১১৩, থিরিমান্নে ৫৩, ধনঞ্জয়া ২৯*
    বুমরাহ ৩৭/৩, জাদেজা ৪০/১, পান্ডিয়া ৫০/১

    ভারত ২৬৫/৩ (৪৩.৩ ওভার)
    রাহুল ১১১, রোহিত ১০৩, কোহলি ৩৪
    রাজিথা ৪৭/১, উদানা ৫০/১

    ফল: ভারত ৭ উইকেটে জয়ী।

    সেরা খেলোয়াড় : রোহিত শর্মা।

    বিএম/এমআর