সাতদিন সাগড়ে ভেসে কুতুবদিয়ায় উদ্ধার ভারতীয় জেলে

    চট্টগ্রাম মেইল : কেএসআরএম গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান এস আর শিপিং লিমিটেড’র বাংলাদেশ পতাকাবাহী জাহাজ এমভি জাওয়াদ’র মাস্টারের বিচক্ষনতায় প্রাণ রক্ষা পেয়েছে ভারতীয় এক জেলের। গত এক সপ্তাহ আগে বৈরী আবহাওয়ার কবলে পড়ে বঙ্গোপসাগরের ভারতীয় মোহনায় মাছ ধরার ট্রলার ডুবির ঘটনায় সে নিখোঁজ হয়। এক সপ্তাহ ধরে সাগরে ভাসতে ভাসতে কুতুবদিয়ার অদূরে আসলে তাকে জীবিত উদ্ধার করে জাহাজটির নাবিকরা।

    জানা যায়, আজ বুধবার সকাল ১১টায় জাহাজ এমভি জাওয়াদ কুতুবদিয়া অবস্থান করার সময় লোকটিকে সাগরে ভেসে থাকতে দেখে জাওয়াদের ক্র’রা মাস্টারকে খবর দেন। মাস্টার ক্ষুদে বার্তার মাধ্যমে বিষয়টি কোস্ট গার্ড, বাংলাদেশ নেভী এবং পোর্ট-কে জানায়। তবে ঘটনাস্থলে উদ্ধারকারীদের পৌছাতে দেরি দেখে জাহাজটির মাস্টার তাৎক্ষনিক তার টিম নিয়ে উদ্ধার কাজে নেমে পড়ে। দ্রুত লাইফ জ্যাকেট ও বয়া সাগরে নিক্ষেপ করে জীবিত অবস্থায় লোকটিকে জাহাজে টেনে তুলেন।

    উদ্ধারের পর ভারতীয় সে জেলেটিকে মুমুর্ষ ও আতঙ্কিত দেখাচ্ছিল। মাস্টার এবং তার টিম উদ্ধারকৃত ব্যক্তিটিকে জাহাজে থাকা চিকিৎসকের পরামর্শে দ্রুত প্রাথমিক চিকিৎসা এবং প্রয়োজনীয় খাবার ও কাপড় পরিবর্তণ করে দিয়ে তাকে স্বাভাবিক করেন।

    স্বাভাবিক হওয়ার পরে প্রাথমিক জিজ্ঞাসাবাদে লোকটি জানায় তার নাম রবীন্দ্র নাথ দাস (কানু দাস)। জন্মসূত্রে সে ভারতীয় নাগরিক। ভারতের দক্ষিণ চব্বিশ পরগণায় তার বাড়ি। পেশায় জেলে।

    গত এক সপ্তাহ আগে গভীর সাগরে মাছ ধরতে গিয়ে বৈরী আবহাওয়ার কবলে পড়ে ১০ জন সঙ্গিসহ তার মাছ ধরার ট্রলারটি সাগরে ডুবে যায়। ডুবে যাওয়ার এক সপ্তাহ ধরে তিনি সাগরেই ভাসছিলেন এবং ভাসতে ভাসতে বাংলাদেশ সীমানা কুতুবদিয়া অংশে ঢুকে পরেন।

    বিএম/রাজীব সেন..