বিশ্বকাপ জয়ে ইংল্যান্ডের টার্গেট ২৪২ রান

লর্ডসে দ্বাদশ বিশ্বকাপের ফাইনাল ম্যাচে লড়ছে স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভার থেকে কিউইরা সংগ্রহ করেছে ২৪১ রান। ফলে জয়ের জন্য স্বাগতিকদের লক্ষ্য ২৪২ রান।

রবিবার (১৪ জুলাই) কেনিংটন ওভালে টস জিতে ব্যাট করতে নেমে ভালো শুরুর ইঙ্গিত দিচ্ছিলেন দুই ওপেনার মার্টিন গাপটিল ও হেনরি নিকোলস। যদিও গাপটিল এদিনও ফেরেন ইনিংস বড় করার আগেই। ১৯ রান করে তিনি বিদায় নেওয়ার পর অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে দলের হাল ধরেন নিকোলস। দ্বিতীয় উইকেটে দুজনে গড়েন ৭৪ রানের জুটি।

জুটি ভাঙে ইংল্যান্ডের সফল রিভিউয়ে উইলিয়ামসন ৩০ রান করে বিদায় নিলে। ফর্মে থাকা রস টেলরও বড় ইনিংস খেলতে পারেননি। তিনি ফেরেন ১৫ রান করে।

তবে টম লাথামের ব্যাটে ফের ম্যাচে ফেরে নিউজিল্যান্ড। তার দৃঢ় ব্যাটিং নিকোলসের বিদায়ের ঘাটতিও অনেকটা পুষিয়ে দেয়। বিদায়ের আগে ৭৭ বলের মোকাবেলায় ৫৫ রান করেন নিকোলস, হাঁকিয়েছেন ৪টি চার।

লাথাম অবশ্য অর্ধ-শতক তুলে নিতে পারেননি। ৫৬ বলে ৪৭ রান করেন ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে। তার বিদায়ের পর দলের অন্যরা পড়েন ক্রিস ওকস ও লিয়াম প্লাঙ্কেটের বোলিং তোপে। যার ফলে আশা জাগিয়েও বড় সংগ্রহ দাঁড় করাতে পারেনি নিউজিল্যান্ড। শেষপর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে সংগ্রহ দাঁড়ায় ২৪১ রান।

তবে লর্ডসের মাঠ বিচারে এই লক্ষ্য টপকাতেই ঘাম ঝরাতে হতে পারে স্বাগতিক ইংলিশদের। যদিও তাদের জন্য ব্যাটিংয়ের কাঠিন্য বল হাতে কমিয়েছেন তিনটি করে উইকেট শিকার করা ওকস ও প্লাঙ্কেট। একটি করে উইকেট শিকার করেন জফরা আর্চার ও মার্ক উড। ইনিংসের শেষ ওভারে একটি উইকেট শিকারের বিনিময়ে মাত্র ৩ রান খরচ করেন আর্চার।

নিউজিল্যান্ডের পক্ষে অন্যান্যদের মধ্যে জেমস নিশাম ১৯ ও কলিন ডি গ্র্যান্ডহোম ১৬ রান করেন।

সংক্ষিপ্ত স্কোর

টস: নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড ২৪১/৮ (৫০ ওভার)
নিকোলস ৫৫, লাথাম ৪৭, উইলিয়ামসন ৩০
ওকস ৩৭/৩, প্লাঙ্কেট ৪২/২, আর্চার ৪২/১

জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ২৪২ রান।

বিএম/এমআর