বিশ্বকাপের তৃতীয় সেরা ব্যাটসম্যান সাকিব

    সাকিব আল হাসান

    বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচ চলাকালীন কয়েকবারই রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠেছিলেন সাকিব আল হাসান। তবে বিশ্বকাপ শেষে তৃতীয় স্থানে অবস্থান করছেন তিনি। সাকিবের থেকে ১ ইনিংস বেশি খেলা রোহিত আছেন শীর্ষে।

    বিশ্বকাপের এক আসরে রেকর্ড ৫টি শতকে ভারতীয় উদ্বোধনী ব্যাটসম্যান রোহিতে সংগ্রহ ৬৪৮ রান। ৯৮.৩৩ স্ট্রাইক রেট ও ৮১ গড়ে এই সংগ্রহ করেছেন তিনি।

    সেরা পাঁচ ব্যাটসম্যান

    রোহিতের থেকে ১ ম্যাচ বেশি খেলে ১ রান কম করে ৬৪৭ রান রান দ্বিতীয় অবস্থানে আছেন অজি ওপেনার ডেভিড ওয়ার্নার। আসরের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ডটাও তার দখলে, ১৬৬ রান। এই বাঁহাতি ব্যাটসম্যান শতক হাঁকিয়েছেন ৩টি। তার অর্ধশতকের সংখ্যাও ৩টি।

    এই তালিকায় তৃতীয় স্থানে আছেন সাকিব। শীর্ষ রান সংগ্রাহক রোহিতের থেকে যার রানের পার্থক্য ৪১। তবে বাংলাদেশি অলরাউন্ডার ১টি ম্যাচ কম খেলেছেন। টুর্নামেন্টের সর্বোচ্চ ৭টি অর্ধশতাধিক ইনিংস এসেছে তার ব্যাট থেকে। যার মধ্যে ২টি তিন অঙ্কের ইনিংস। টুর্নামেন্টের সর্বোচ্চ গড়ও সাকিবের দখলে, ৮৬.৫৭।

    টুর্নামেন্ট সেরার পুরস্কার জেতা কেন উইলিয়ামসন আছেন চতুর্থ স্থানে। ৯ ইনিংসে ৮২.৫৭ গড়ে তার সংগ্রহ ৫৭৮ রান। রানার্সআপ দলের অধিনায়ক ২টি করে শতক ও অর্ধশতক করেছেন।

    চ্যাম্পিয়ন দলের একমাত্র ক্রিকেটার হিসেবে সেরা পাঁচে আছেন জো রুট। এই ডানহাতি ব্যাটসম্যান ১১ ইনিংসে সংগ্রহ করেছেন ৫৫৬ রান।

    বিএম/এমআর