২৭ শর্তে চট্টগ্রামে বিএনপিকে সমাবেশের অনুমতি

    চট্টগ্রামে শনিবারের বিভাগীয় সমাবেশের জন্য বিএনপিকে শর্ত সাপেক্ষ অনুমতি দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

    শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় সিএমপির বিশেষ শাখা থেকে লিখিত অনুমোদনের কপি পেয়েছেন বিএনপি নেতারা।

    তবে বিএনপির চাহিদা মতো লালদীঘি বা কাজীর দেউড়ি মোড়ে নয়, দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে নূর আহমদ সড়কের পাশে সমাবেশ করতে পারবে বিএনপি।

    কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি এবং মিছিল না করাসহ ২৭টি শর্ত জুড়ে দেয়া হয়েছে অনুমোদনপত্রে।

    ২৭ শর্তের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- নাসিমন ভবনের সামনের দুই লেইনের সড়কের পূর্বপাশে সমাবেশ করা, কোনোভাবেই পশ্চিম পাশে গাড়ি চলাচল বন্ধ না করা, মিছিল নিয়ে সমাবেশস্থলে না আসা, সমাবেশস্থলে আসা কেউ যাতে লাঠিসোটা, রড, দেশীয় অস্ত্র বহন না করে, উসকানিমূলক ও রাষ্ট্রবিরোধী কোনো বক্তব্য-স্লোগান না দেওয়া এবং সমাবেশস্থলের আশপাশে শুধু মাইকের ব্যবহার।

    নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন অনুমোদন পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আগামীকাল (শনিবার) সমাবেশ করার জন্য সিএমপির পক্ষ থেকে এইমাত্র লিখিত অনুমতি আমরা হাতে পেয়েছি। এখন সমাবেশের প্রস্তুতি চলছে। কাল ইনশাআল্লাহ আমাদের সমাবেশ অনুষ্ঠিত হবে।’

    গত ১৩ জুলাই কারাবন্দি চিকিৎসাধীন দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভাগীর শহরে সমাবেশের করার সিদ্ধান্ত নিয়েছিল বিএনপি। এর অংশ হিসেবে গতকাল ১৮ জুলাই বরিশালে সফল সমাবেশ করে দলটি। ২০ জুলাই চট্টগ্রাম ও ২৫ জুলাই খুলনা সমাবেশ করবে দলটি।

    উল্লেখ্য, কারাবন্দি বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দাবিতে চট্টগ্রামে বিভাগীয় মহাসমাবেশের আয়োজন করেছে দলটি।

    শনিবার বিকাল ৩টায় সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছেন দলের নেতারা। এ উপলক্ষে প্রস্তুতি শেষ করছে বিএনপি ও অঙ্গ সংগঠন। বিএনপির পক্ষ থেকে নগরীর ঐতিহাসিক লালদীঘি ময়দান অথবা কাজীর দেউড়ি মোড়ে এ সমাবেশের জন্য আবেদন করা হয়েছিল।

    সমাবেশের এক দিন আগে শুক্রবার সন্ধ্যায় দুই স্থানের কোনোটাতেই অনুমতি না দিয়ে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি দেয়া হয়েছে।

    এদিকে বিভাগীয় এ মহাসমাবেশে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

    জানা গেছে, গত ২৯ জুন অনুষ্ঠিত কেন্দ্রীয় বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে খালেদা জিয়ার মুক্তির দাবিতে সারাদেশে বিভাগীয় মহাসমাবেশ করার সিদ্ধান্ত হয়। সমাবেশগুলোতে দলের মহাসচিবসহ জাতীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

    বিএম/এমআর