তামিমের নেতৃত্বে শ্রীলঙ্কায় পৌঁছেছে বাংলাদেশ দল

    বাংলাদেশ দলের ক্রিকেটাররা শ্রীলঙ্কা পৌঁছেছেন। স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে শনিবার (২০ জুলাই) দুপুরে দেশ ত্যাগ করেন ক্রিকেটাররা। শ্রীলঙ্কান এয়ারলাইন্সে চড়ে বিকাল নাগাদ পা রাখেন কলম্বোয়।

    শ্রীলঙ্কা ছাড়ার আগ পর্যন্ত বাংলাদেশ দলের ক্রিকেটাররা থাকবেন তাজ হোটেলে, যা কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়াম থেকে প্রায় ৬ কিলোমিটার দূরত্বে অবস্থিত। সফরের আগের পরিকল্পনা অনুযায়ী টাইগারদের সর্বোচ্চ নিরাপত্তা দিচ্ছে শ্রীলঙ্কা।

    ইস্টার সানডেতে শ্রীলঙ্কায় জঙ্গি হামলার পর হুমকির মুখে পড়েছিল দেশটিতে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন। সেই সাথে ক্রাইস্টচার্চে বাংলাদেশি ক্রিকেটারদের মৃত্যুর মুখ থেকে ফেরার ঘটনায় সফরের জন্য বাংলাদেশকে রাজি করানো সহজ ছিল না শ্রীলঙ্কার। তবে নিরাপত্তা পর্যবেক্ষণের পর সর্বোচ্চ নিরাপত্তার আশ্বাস পেয়ে সফরে দল পাঠাতে রাজি হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

    বাংলাদেশের স্কোয়াডের সব সদস্য অবশ্য এখনো শ্রীলঙ্কায় পৌঁছাননি। আনুষ্ঠানিক যাত্রায় ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল ছাড়াও সঙ্গী ছিলেন মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান ও মোসাদ্দেক হোসেন সৈকত। বাংলাদেশ ‘এ’ ও বিসিবি একাদশ দলের হয়ে স্কোয়াডের কয়েকজন ক্রিকেটার কাটাচ্ছেন ব্যস্ত সময়। তারা তাই আলাদাভাবে যুক্ত হবেন শ্রীলঙ্কায়।

    এই সফরে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করবেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। নিয়মিত অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা সফরের আগেরদিন চোট বাঁধান। বিশ্রামের কারণে এই সিরিজে নেই সহ-অধিনায়ক সাকিব আল হাসানও। এছাড়া ব্যক্তিগত কারণে ছুটি পেয়েছেন আরেক ক্রিকেটার লিটন দাস। মাশরাফির মতই চোট পেয়ে সফর থেকে ছিটকে পড়েছেন অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

    বিশ্বকাপ দলে থাকা ক্রিকেটারদের মধ্যে এই সিরিজে বাদ পড়েছেন আবু জায়েদ চৌধুরী রাহী। ডাক পেয়েছেন তাইজুল ইসলাম ও এনামুল হক বিজয়। দুই সতীর্থের চোটের সুবাদে শেষমুহুর্তে ডাক পেয়েছেন তাসকিন আহমেদ ও ফরহাদ রেজাও।

    প্রসঙ্গত, কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে দুই দলের মধ্যকার সিরিজের ওয়ানডে ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই।

    বিএম/এমআর