চট্টগ্রামে ২৪ ঘন্টায় নতুন আরো ৬ ডেঙ্গু রোগী শনাক্ত

ডেঙ্গু রোগী শনাক্ত

চট্টগ্রাম মেইল : চট্টগ্রামে প্রায় প্রতিদিনই শনাক্ত হচ্ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এতে জনস্বাস্থ্য হয়ে উঠেছে মারাত্মক ঝুঁকিপূর্ণ।

গত শুক্রবার নগরীর তিনটি বেসরকারি হাসপাতালে মোট ৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হওয়ার ২৪ ঘন্টার মধ্যে ফের নতুন আরো ৬জন ডেঙ্গু রোগী শনাক্ত হওয়ার তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম সিভিল সার্জন।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, শুক্রবার নগরীর পার্কভিউ, রয়েল হাসপাতালসহ নগরীর তিনটি বেসরকারি হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত ৭জন রোগী শনাক্ত হয়েছে। এর ২৪ ঘন্টা না পেরুতে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নতুন করে ৫ জন এবং বেসরকারি সিএসসিআর হাসপাতালে ১জন ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ৫৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে বলে তথ্য নিশ্চিত করেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে ১৫টি উপজেলা তদারকির জন্য কন্ট্রোল রুম করে এবং নগরীর অবস্থিত ৯টি আরবান ডিসপেনসারিতে ডেঙ্গু নিয়ে বিশেষ সতর্কতার নির্দেশ দেওয়া হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন অফিসের দেওয়া তথ্য অনুযায়ী ২০১৭ সালে চট্টগ্রাম মহানগরীতে ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা ছিলো ৬৬ জন। ২০১৮ সালে দাড়ায় ১৭৭ জন। চলতি বছরের ২৭ জুলাই শনিবার এ রিপোর্ট লেখা পর্যন্ত মোট ৫৪ জন ডেঙ্গু রোগে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বলে সূত্রটি জানিয়েছে।

চসিক সূত্রে জানা গেছে, চিকুনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে চট্টগ্রাম সিটি করপোরেশন ৪১টি ওয়ার্ডে বিশেষ ক্রাশ প্রোগ্রাম শুরু হয়েছে। মশক নিধনে এবার ২ কোটি টাকার ২৫ হাজার লিটার এডাল্টিসাইড, ১০ হাজার লিটার লার্ভিসাইড ছিটানো হবে।

বিএম/আরএস..