চুক্তি নবায়ন হচ্ছে নান্নু-সুমনের

জোরালো গুঞ্জন ছিল, বাংলাদেশ ক্রিকেট দলের নির্বাচক প্যানেলে পরিবর্তন আসতে পারে। সরিয়ে দেওয়া হতে পারে মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার সুমনকে।

কিন্তু সে পথে হাঁটেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মিনহাজুল-হাবিবুলের সঙ্গে চুক্তি নবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার (২৭ জুলাই) বোর্ড সভা শেষে এমনটাই জানানো হয়েছে।

২০১৬ সালের জুলাইয়ে প্রধান নির্বাচক হিসেবে মিনহাজুল, নির্বাচক হিসেবে হাবিবুল দায়িত্ব গ্রহণের পর বাংলাদেশের শতকরা জয়ের হার ৫২.৭%।

তাছাড়া দল নির্বাচনের ক্ষেত্রে তাদের বিরুদ্ধে কোনো পক্ষপাতিত্বের অভিযোগও ওঠেনি। তাদের পেশাগত দায়িত্বে সন্তুষ্ট প্রকাশ করেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনও।

নতুন বোলিং কোচও নিশ্চিত করেছে বিসিবি। দুই বছরের চুক্তিতে দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার চার্ল ল্যাঙ্গেভেল্টকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বোর্ড সভায়। কুর্টনি ওয়ালসের স্থলাভিষিক্ত হবেন ল্যাঙ্গাভেল্ট।

৪৪ বছর বয়সী ল্যাঙ্গেভেল্ট দক্ষিণ আফ্রিকার হয়ে সাতটি টেস্ট ও ৭২টি ওয়ানডে খেলেছেন। টেস্টে উইকেট নিয়েছেন ১৬টি; ওয়ানডেতে উইকেট নিয়েছেন ১০০টি।

ঠিক করা হয়েছে স্পিন বোলিং কোচও। স্পিন বোলিং কোচ হিসেবে বেছে নেওয়া হয়েছে নিউজিল্যান্ডের সাবেক তারকা অলরাউন্ডার ড্যানিয়েল ভেট্টরিকে। সুনিল যোশির স্থলাভিষিক্ত হবেন তিনি।

খেলোয়াড় হিসেবে খুবই অভিজ্ঞতাসম্পন্ন ভেট্টরি নিউজিল্যান্ডের জার্সিতে খেলেছেন ১১৩টি টেস্ট, ২৯৫টি ওয়ানডে ও ৩৪ টি-টোয়েন্টি। আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে বাঁহাতি এই স্পিনারের মোট উইকেট ৭০৫টি!

২০১৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়ে কোচ হিসেবেও এরই মধ্যে বেশ অভিজ্ঞতা অর্জন করেছেন ৪০ বছর বয়সী ভেট্টরি। ২০১৪ থেকে ২০১৮ পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রসঙ্গত, ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বিসিবির সঙ্গে চুক্তি ছিল স্পিন বোলিং কোচ সুনীল যোশি ও পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশের। তাদের সঙ্গে চুক্তি না বাড়ানোর সিদ্ধান্ত নেয় বোর্ড। বিশ্বকাপের পর পরই বাংলাদেশের সঙ্গে শেষ হয়ে যায় তাদের অধ্যায়।

দুই কোচকেই নিয়োগ দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ায় আগামী বছর হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। ল্যাঙ্গাভেল্ট দায়িত্ব পেয়েছেন স্থায়ীভাবে। ভোটোরি কাজ করবেন মোট ১০০ দিন।

বিএম/এমআর