নড়াইল স্কুলে স্কুলে ডিসি ও এসপি’র গুজব বিরোধী সচেতনতা মুলক ক্যাম্পেইন

নড়াইল জেলা প্রতিনিধি■ ছেলেধরা গুজব বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে নড়াইলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

জেলা পুলিশের আয়োজনে সকাল সাড়ে ৭টার দিকে নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয় চত্বরে এ সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় নড়াইলের পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার) বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে ছেলেধরা গুজব ছড়িয়ে গণপিটুনিতে কয়েকজন হত্যার মধ্য দিয়ে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির অপচেষ্টা চলছে। এটা ফৌজধারী অপরাধ। তাই প্রতিটি এলাকায় ছেলেধরা গুজবে কান না দিয়ে জনসচেতনতা বাড়াতে হবে। আইন নিজের হাতে তুলে না নিয়ে সন্দেহজনক ব্যক্তিকে পুলিশের হাতে সোপর্দ করতে হবে।

এসময় নড়াইলের জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক জনাব আনজুমান আরাসহ উক্ত কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নড়াইলের নড়াইলের অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল), শেখ ইমরান, নড়াইলের (কালিয়া সার্কেল) রিপন বিশ্বাস, নড়াইল সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইলিয়াস হোসেন (পিপিএম), নড়াইল জেলা গোয়েন্দা শাখা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আশিকুর রহমান, ডিআইও-১ এস এম ইকবাল হোসেনসহ, নড়াইলের সকল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ ও পুলিশের বিভিন্ন ইউনিটের কর্মকর্তা ও কর্মচারীগণ।

এ সময় গণমাধ্যমকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়, ভোরের বাংলা পত্রিকার প্রকাশক ও সম্পাদক মোঃ হিমেল মোল্যাসহ ক্লাবের সকল সদস্যবৃন্দসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহকারি শিক্ষক স্কুলের শিক্ষার্থীরা ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান ছেলেধরা গুজব চলছে এ কথাটি সত্য নয় এই বিদ্যালয়ের কোন ছাত্রছাত্রী যেন এই গুজবে কান না দেয় সেদিকে শিক্ষক ও অভিভাবকদের কঠোর নজরদারিতে রাখতে হবে কোন ছেলে মেয়ে মাদক জঙ্গিবাদ ইভটিজিং এ জড়িয়ে না পড়ে সেদিকে ও সকলের সজাগ দৃষ্টি রাখতে হবে দিনভর মাইকিং করে ছেলে ধরা ও গলাকাটা গুজবে কান না দিতে জণসচেতনতা সৃষ্টির জন্য এলাকবাসিদের সতর্ক করেছে থানা পুলিশ। মাইকিংয়ে করে বলা হয়েছে, ছেলে ধরা বা গলাকাটা সন্দেহে কোন মানুষকে গণপিটুনি দেবেন না। আর গণপিটুনি দিতে গিয়ে কেউ আইন হাতে তুলে নেবেন না। কোন লোককে সন্দেহ হলে সঙ্গে সঙ্গে পুরিশকে জানাতে বলা হয়েছে। এছাড়া ওইসব সতর্ক বার্তা পৌঁছে দিতে পুলিশ কর্মকর্তারা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের নিয়ে সমাবেশ করেছেন। ওই সব সমাবেশে ওই ধরণের অপপ্রচার ও গুজবভীতি থেকে মানুষকে সতর্ক করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। অপরদিকে কেই যাতে আইন হাতে তুলে নিয়ে নিজেদেরকে বিপদগ্রস্থ করতে না পারে,সে জন্য সমাবেশ ও মাইকিংয়ের মাধ্যমে সকলকে সচেতন করা হচ্ছে। নড়াইলের সকল থানার ওসি অংশগ্রহন করেছেন। এছাড়াও সমাজের অনেক গণ্যমাণ্য ব্যক্তিবর্গ গুজব বিরোধী সচেতনতা মুলক অংশ গ্রহণ করেন।

পুলিশ সুপার জানান, গুবজ বিরোধী প্রচারণা এ সপ্তাহ থেকে ৩১ জুলাই পর্যন্ত চলতে থাকবে।

বিএম/উজ্জ্বল