চসিকের উদ্দ্যেগে বিনামূল্যে ডেঙ্গু জ্বরের রক্ত পরীক্ষা শুরু : উদ্বোধনে মেয়র

চট্টগ্রামে ডেঙ্গু ও চিকনগুনিয়া রোগী শনাক্তে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্দ্যেগে ফ্রি-ডেঙ্গু জ্বরের রক্ত পরীক্ষা শুরু করেছে। সোমবার সকালে নগরীর আলকরণ মোড়ে চসিক জেনারেল হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গু জ্বরের এই পরীক্ষা উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন।

নগরীর ৪১টি ওয়ার্ডে জ্বরে আক্রান্ত রোগীদের বিনামূল্যে ডেঙ্গু এনএস ওয়ান , সিবিসি ও প্লাটিলেট পরীক্ষা করানো হচ্ছে এ হাসপাতালে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত এই কর্মসূচি চলবে। এছাড়া কারও জ্বর ও ডেঙ্গু লক্ষণ দেখা দিলে তাৎক্ষনিক পাশ্ববর্তী চিকিৎসা কেন্দ্রে চিকিৎসকের চিকিৎসা নেয়ার পরামর্শ চসিকের।

চসিক নগর এই স্বাস্থ্য কেন্দ্র প্রতিদিন সকাল ৮টা হতে বিকাল ২টা পর্যন্ত ডেঙ্গু সংক্রান্ত বিষয়ে প্রয়োজনীয় চিকিৎসা ও পরামর্শ দেবে।

উদ্বোধন উপলক্ষে আয়োজিত সমাবেশে নগরবাসীকে আগাম সর্তক করতে জনসচেতনতামূলক যে কর্মসূচি চসিক গ্রহন করেছে, সেই কর্মসূচিকে আরো বেগবান করতে গণমাধ্যম কর্মীদের সহযোগিতা চাইলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দীন।

তিনি বলেন সচেতনতা ছাড়া ডেঙ্গু রোগ প্রতিরোধ করা চসিকের একার পক্ষে সম্ভব নয়। ডেঙ্গু রোগ প্রাদুর্ভাব রোধে নগরবাসীর মধ্যে সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যম কর্মীদেরকে সর্বাগ্রে এগিয়ে আসতে হবে। এই ব্যাপারে শুধু গণমাধ্যম কর্মীদের নয়, এতে সবার দায়িত্ব রয়েছে। রয়েছে দায়িত্বশীল ভুমিকাও।

শুধু চসিকের দিকে তাকিয়ে থাকলেই চলবে না, প্রত্যেক নাগরিকের উচিত হবে স্ব স্ব বাড়িঘরের আশপাশে এডিসের প্রজনন হতে পারে, এমন সব স্থান ধ্বংস করা। দিনের বেলায় অন্তত শিশুদের ঘুমের সময় মশারি ব্যবহার করাও সকল অভিভাবকের দায়িত্ব।

সিটি মেয়র আরো বলেন ,বিভিন্ন পেক্ষাপটে বর্তমান সময়ে বাংলাদেশের জলবায়ুর পরিবর্তন হয়েছে। এই পরিবর্তনজনিত কারণে তাপমাত্রা ২৮ ডিগ্রি থেকে ৩৬ ডিগ্রি সেন্টিগ্রেডে বিদ্যমান। এই ধরণের তাপমাত্রা ডেঙ্গু রোগ বাহক এডিস মশার প্রজননের জন্য উপযোগী তাপমাত্রা। তাই ডেঙ্গু থেকে মুক্তির জন্য আমাদেরকে এডিস মশার প্রজনন ক্ষেত্র বাসাবাড়ির ফ্রিজ, টয়লেট, ডাবের খোসা, ফুলের টবসহ স্যাঁতস্যাতে জায়গা পরিস্কার রাখতে হবে।

এই প্রসঙ্গে সিটি মেয়র বলেন চিকনগুনিয়া ও ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ও সংক্রমণ থেকে নগরবাসীকে রক্ষার জন্য চসিকের ক্রাশ প্রোগ্রাম চলমান রয়েছে। সচেতনতা সৃষ্টিতে প্রচার প্রচারণা কায়ক্রমও পরিচালনা করা হচ্ছে। শুধু তা নয়, চসিক পরিচ্ছন্ন কর্মীরা প্রতিটি ওয়ার্ডে ঝোপ-ঝাপ এবং নালা নর্দমা পরিস্কারসহ এডিস মশার এবং মশার লাভা ধ্বংসকারী ওষুধ ছিটাচ্ছে প্রতিদিন। এই পরিচ্ছন্ন কাজটি নিবিড়ভাবে দেখভাল করার জন্য ওয়ার্ড কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরদের প্রতি আহবান জানান সিটি মেয়র।

তিনি বলেন কারও জ্বর বা ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে তাৎক্ষনিক চসিক জেনারেল হাসপাতাল ,নগর স্বাস্থ্য কেন্দ্র হতে বিনামূল্যে রক্ত পরীক্ষা ও চিকিৎসা গ্রহন করতে পারবেন। যতদিন পর্যন্ত ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব থাকবে , ততদিন চসিকের সকল স্বাস্থ্য কেন্দ্রে ডেঙ্গুর পরীক্ষা করা হবে।

প্রয়োজনে ০৩১- ৬৩৪৫৮৪ , ০৩১-৬১৬৫৫৫ নম্বরে যোগাযোগ করার অনুরোধ চসিক মেয়রের। বেসরকারী ডায়াগনস্টিক সেন্টারসমূহে ডেঙ্গু রোগ পরীক্ষা সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তর নির্দেশনাকে সাধুবাদ জানিয়ে সিটি মেয়র সরকার কর্তৃক ডেঙ্গু রোগ পরীক্ষা যে ফ্রি ধার্য করে দিয়েছে, তা নগরীর বেসরকারী ক্লিনিক মালিকগন যথাযথভাবে বাস্তবায়ন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

চসিক স্বাস্থ্য শিক্ষা স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান কাউন্সিলর নাজমুল হক ডিউক এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কাউন্সিলর তারেক সোলায়মান সেলিম, হাসান মুরাদ বিপ্লব, সিটি মেয়রের একান্ত সচিব আবুল হাসেম ও ডাক্তার ইসরাত জাহান জুলি,ডাক্তার আশীষ মুর্খাজী, ডাক্তার ইমাম হোসেন রানা, ডাক্তার আর.পি.আসিফ খানসহ চসিক জোনাল মেডিকেল অফিসার ও মেডিকেল অফিসারগন এই সময় উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী শুভেচ্ছা বক্তব্য রাখেন। সভা পরিচালনা করেন চসিক স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মোহাম্মদ আলী। চসিক জেনারেল হাসপাতালে ৬০ জনকে ফ্রি ডেঙ্গু জ্বরের রক্ত পরীক্ষা করা হয়। অন্যান্য চিকিৎসা নিয়েছে ২শ এর অধিক।

বিএম/রাজীব..