ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে চট্টগ্রামে র‌্যালী

ছবি সংগৃহিত

চট্টগ্রাম মেইল : ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে চট্টগ্রামে র‌্যালির আয়োজন করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। আজ সোমবার (২৯ জুলাই) সকাল ১০টার দিকে নগরীর কাজীর দেউরিস্থ চট্টগ্রাম সার্কিট হাউস থেকে র‌্যালিটি শুরু হয়ে নগরীর ওয়াসা মোড় ঘুরে লালখানবাজার হয়ে হোটেল র‍্যাডিসন ব্লু এর সামনে দিয়ে আবার সার্কিট হাউজ প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় আয়োজিত এ র‌্যালির নেতৃত্ব দেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

দেশে মহামারি আকার ধারণ করা ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে র‌্যালিতে অংশ নেন,অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন, স্থানীয় সরকারের বিভাগীয় পরিচালক দীপক চক্রবর্ত্তী, পরিচালক (স্বাস্থ্য), চট্টগ্রাম বিভাগ ডা: শাহরিয়ার কবির, সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিক।

এছাড়াও অতিরিক্ত জেলা প্রশাসকবৃন্দ, বিভাগীয় ও জেলা প্রশাসনের সকল কর্মকর্তাবৃন্দ , সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিস, বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী এবং চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সাধারণ জনতা এ সচেতনতামূলক র‍্যালি ও কার্যক্রমে অংশ নেন।

“নিজ আঙ্গিনা পরিস্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি” স্লোগানকে সামনে রেখে সোমবার সার্কিট হাউজ সংলগ্ন কাজীর দেউড়ী মোড়ে কার্যক্রম এর উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। র‍্যালি শেষে এম এ আজিজ আউটার স্টেডিয়াম সংলগ্ন এলাকায় ক্যামিকেল স্প্র্রে ও ব্লিচিং পাউডার ছিটিয়ে এবং ঝাড়ুদিয়ে অভিযান কার্যক্রম শুরু করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় সচেতনতার কোনো বিকল্প নেই। আমরা যাই করি না কেন কিছুই কাজে আসবে না, যদি সবাই সচেতন না হই। সেজন্য সচেতনতার ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়ে মহামারি আকার ধারণ করা ডেঙ্গু প্রতিরোধে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছি।

সচেতনতা বাড়াতে বন্দরনগরী চট্টগ্রামে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানেরও উদ্যোগ নেয়ার কথা জানিয়ে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াছ হোসেন বলেন, ডেঙ্গু ও ও চিকুনগুনিয়া রোগ নিয়ন্ত্রণে বিভিন্ন সচেতনতামূলক নানান কর্মসূচি হাতে নিয়েছে প্রশাসন। আজকের র‌্যালীটি এ কর্মসূচিরই একটি অংশ। তবে এটি শুধু প্রশাসন নয় বরং সাধারণ মানুষকেও এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, আমাদের সচেতনতার অভাব আছে। গণসচেতনতা বাড়াতে চট্টগ্রামে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়াও পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করতে চট্টগ্রামের ১৫টি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানায় জেলা প্রশাসক ইলিয়াছ হোসেন।

বিএম/রাজীব সেন…