২৪ ঘন্টায় দেশে ডেঙ্গু আক্রান্ত ১০৯৬

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত হিসাব বলছে ২৪ ঘণ্টায় ১০৯৬ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের হিসেব বলছে, রোববার সকাল ৮টা থেকে সোমবার (২৯ জুলাই) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় বিভিন্ন সরকারি হাসপাতালে ৮৫৬ জন, ঢাকার বাইরে ২৪০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। ঢাকার বাইরে চট্টগ্রামে সবচেয়ে বেশি ১০১ জন আক্রান্ত হন।

অধিদফতর থেকে প্রাপ্ত তথ্যে আরও দেখা যায়, বর্তমানে সারাদেশে বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ভর্তি আছেন ৩ হাজার ৮৪৭ জন। গত ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত এ জ্বরে আক্রান্ত হয়ে ৮ জন মারা গেছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৯ হাজার ৭৮২ জন। চলতি বছরের প্রথম পাঁচ মাসে ডেঙ্গুর প্রাদুর্ভাব কম হলেও জুন ও জুলাই মাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বছরের শুরু থেকে সোমবার (২৯ জুলাই) পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ১৩ হাজার ৬৩৭ জন ডেঙ্গু রোগী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম ইন চার্জ ডা. আয়েশা সিদ্দিকা বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, রাজধানীর বাইরে এর আগে প্রায় ৫০ জেলা থেকে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হবার রিপোর্ট পাওয়া গেছে।

তিনি বলেন, ঢাকার বাইরে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হবার সংখ্যা তুলনামূলক কম। কিছু রোগী আছেন যারা ঢাকা থেকে ডেঙ্গু নিয়ে ঢাকার বাইরে গেছেন। ঢাকার বাইরে যেসব জেলা থেকে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হবার খবর পাওয়া যাচ্ছে সেগুলো হলো—মুন্সিগঞ্জ, কিশোরগঞ্জ, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, চাঁদপুর, বরিশাল, সিলেট, যশোর, রাজশাহী, বগুড়া, ফরিদপুর, ফেনী।

বিএম/এমআর