ভিড়ের মাঝেও টিকেট পেয়ে উচ্ছাসিত যাত্রী
চট্টগ্রামে ট্রেনের অগ্রিম টিকেট প্রত্যাশীদের ভিড় বাড়ছে

চট্টগ্রাম মেইল : ঈদে ঘরমুখো মানুষের জন্য বুধবার ছিলো ৩য় দিনের রেলের অগ্রিম টিকেট বিক্রি। চট্টগ্রাম রেল স্টেশন থেকে বুধবার দেয়া হয় আগামী ৯ আগস্টের অগ্রিম টিকেট। ভোর থেকেই স্টেশনে ভিড় করেন টিকেট প্রত্যাশী মানুষ। দীর্ঘ সময় লাইনে দাড়িয়ে টিকেট সংগ্রহ করলেও কাঙ্খিত টিকেট পেয়ে উচ্ছাসিত যাত্রীরা।

রেলওয়ে সূত্রে জানা যায়, বুধবার চট্টগ্রাম থেকে চট্টগ্রাম-চাঁদপুর রুটের এক জোড়া স্পেশাল ট্রেনসহ বিভিন্ন গন্তব্যের ১২ টি ট্রেনের মোট ৭ হাজার ৮৬৬টি অগ্রিম টিকিট বিক্রির জন্য রাখা হয়। এর মধ্যে ৪ হাজার ৪৩৬ টি টিকেট কাউন্টারে বিক্রীর জন্য উন্মুক্ত ছিলো। এছাড়া অগ্রিম টিকেট বিক্রীর ৭ ও ৮ আগস্টের কিছু টিকেট অবিক্রীত রয়ে গেছে সেগুলোও কাউন্টার থেকে সংগ্রহ করেছে যাত্রীরা।

বুধবার দুপুরে সরেজমিনে চট্টগ্রাম রেল স্টেশনে গিয়ে দেখা যায়, গত দুদিনের তুলনায় টিকেট প্রত্যাশীদের ভিড় বেড়েছে। ছিলো লম্বা লাইন। টিকেট প্রত্যাশীদের সাথে কথা বলে জানা যায়, প্রত্যাশীত টিকেটের জন্য তারা অনেকেই আগের দিন রাতে এবং অধিকাংশ এসেছেন বুধবার ভোরে।

আমিনুল ইসলাম নামে এক যাত্রী জানায়, নগরীর আতুরার ডিপো থেকে তিনি এসেছেন বুধবার ভোরে। দুপুর একটার মধ্যে তিনি চলে এসেছেন কাঙ্খিত টিকেট কাউন্টারের সামনে। তিনি বলেন কষ্ট করেও লাইনে দাড়িয়ে টিকেটটি হাতে পেলে এবারের কোরবানির ঈদে বাড়ি গিয়ে পরিবার পরিজন নিয়ে ভালভাবে ঈদ উদযাপন করতে পারবে। তবে তিনি রেলের সার্বিক নিরাপত্তায় খুব খুশি।

কাঙ্খিত প্রত্যাশিত টিকেট হাতে পেয়ে অত্যন্ত খুশি হালিশহর থেকে আসা আমেনা খাতুন। তিনি বলেন, মঙ্গলবার মধ্যরাতে তিনি টিকেটের জন্য চট্টগ্রাম রেলস্টেশনে আসেন। রাত থেকে এখন পর্যন্ত যে কষ্টটা হয়েছে কাঙ্খিত টিকেটি হাতে পেয়ে সব ম্লান হয়ে গেছে।

স্টেশন ম্যানেজার জানান, সার্বিক অবস্থা নিশ্চিত করেই অতিরিক্ত কোচগুলো সংযোজন করবো। যাত্রার দিন এবং যাত্রার আগের দিনও কিছু অতিরিক্ত টিকেট ছাড়া হবে। যারা আজ টিকেট পাচ্ছে না তারা চাইলে ওই দুইদিন টিকেট ক্রয়ের চেষ্টা করতে পারেন। ওইদিন টিকেট পাওয়ার সম্ভাবনা আছে।

তাছাড়া স্টেশনে টিকেটের কালোবাজারি ঠেকাতে এবার বেশ কিছু পদক্ষেপ নেয়ার পাশাপাশি রেলওয়ে নিরাপত্তা বাহিনী, পুলিশ ও র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করার কথা জানিয়ে তিনি বলেন, এখনো পর্যন্ত কোন ধরনের বিশৃঙ্খলা ছাড়াই টিকেট প্রত্যাশীরা তাদের কাঙ্খিত টিকেট সংগ্রহ করতে পারছে। অন্যান্যবারের তুলনায় এবার টিকেট কালোবাজারী নেই বললেন তিনি।

বিএম/রাজীব সেন..