অনিয়ম, দূর্নীতি ও প্রতারনার অভিযোগে সেবক’র বিরুদ্ধে সংবাদ সম্মেলন

    শাহজাহান আলী মনন, নীলফামারী জেলা প্রতিনিধি ॥ নীলফামারীর সৈয়দপুরে সেবক সঞ্চয় ও ঋণদান সমবায় সমিতি লিমিটেড নামের স্থানীয় একটি এনজিও’র বিরুদ্ধে ঋণ প্রদানের নামে প্রতারণা, অনিয়ম ও দূর্নীতির অভিযোগ তুলে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগী গ্রাহকরা।

    ১৯ আগস্ট সোমবার দুপুরে জিআরপি পুলিশ ক্লাব মিলনায়তনে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
    এতে ক্ষতিগ্রস্থ গ্রাহকের পক্ষে লিখিত বক্তব্যে সিঙ্গার বাংলাদেশ সৈয়দপুর শো-রুমের ব্যবস্থাপক মোঃ নুরুল আমিন প্রামানিক বলেন, আমার স্ত্রী ফরিদা পারভীন ওই সমিতির নিয়মিত গ্রাহক। ইতোপূর্বে দুই দফায় ৫ লাখ ও ১০ লাখ টাকা সুদ-আসলে পরিশোধ করা হয়েছে। তৃতীয় দফায় ১২ লাখ টাকার ঋণ আবেদন করা হয়। কিন্তু সবকিছু সম্পন্ন করার পর ঋণ বাতিল করা হয়েছে বলে জানানো হয়। এতে গ্রাহক আর্থিকভাবে ক্ষতির শিকার হন।

    তিনি আরও বলেন, ওই এনজিও সরকার নির্দেশিত এক অঙ্কের সুদের স্থলে বর্তমানে গ্রাহকদের কাছ থেকে প্রায় ৪০ শতাংশ সুদ আদায় করছে। সেবক এনজিও’র এসব অনিয়ম-দূর্নীতিতে স্থানীয় উপজেলা সমবায় কর্মকর্তার যোগসাজস রয়েছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়।

    এ কারণে বিভিন্ন সরকারী ও বেসরকারী আর্থিক প্রতিষ্ঠানের নিয়োগপ্রাপ্ত কর্মকর্তারা এই এনজিওটির পরিচালনা পর্ষদে রয়েছে। যা কোন ভাবেই আইনসঙ্গত নয়।

    এ ব্যাপারে খোঁজখবর নিয়ে এনজিওটির অনিয়ম তুলে ধরার জন্য তিনি সংবাদকর্মীদের প্রতি আহ্বান জানান।

    বিএম…