কাল থেকে হাজীদের ফিরতি ফ্লাইট শুরু

    হাজীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু হচ্ছে আগামীকাল (১৭ আগস্ট)।

    বাংলাদেশ সময় সকাল ১০টায় প্রথম ফিরতি হজ ফ্লাইট সৌদি আরব থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা হবে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ফিরতি ফ্লাইটের কার্যক্রম।

    সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এবছর হজ করেছেন মোট ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন। হজ ব্যবস্থাপনা সদস্যসহ সর্বমোট হজযাত্রী ছিলেন ১ লাখ ২৭ হাজার ১৫২ জন। এদের মধ্যে মৃত্যুবরণ করেছেন ৭২ জন হজযাত্রী।

    এ বছর পবিত্র হজ অনুষ্ঠিত হয় ১০ আগস্ট। গত ৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়ে ৫ আগস্ট শেষ হয়।

    ধর্ম মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার (১৫ আগস্ট) রাত ১০টায় বাংলাদেশের প্রশাসনিক দলনেতা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জহির আহমেদের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের হজ পালনসহ মক্কা, মদিনা ও জেদ্দার বিভিন্ন সুযোগ-সুবিধা আগের তুলনায় অনেক ভালো হওয়ায় সন্তোষ প্রকাশ করা হয়।

    সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশ হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমানসহ সকল মক্কার মৌসুমি হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যসহ চিকিৎসক ও আইটি দলের দলের সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন প্রশাসনিক দলনেতা জহির আহমেদ।

    প্রশাসনিক দলের পক্ষ থেকে এসময় জানানো হয়, হজ পালনে এসে এবছর মৃত্যুবরণ করেছেন ৭২ জন হজযাত্রী। তাদের মধ্যে মক্কায় মারা গেছেন ৬৫ জন। মদিনায় ৬ জন এবং জেদ্দায় ১ জন। মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে পুরুষ ছিলেন ৬৩ জন এবং নারী ৯ জন।

    বিএম…