টেক্সাসের ওয়ালমার্টে বন্দুকধারীর হামলা, নিহত ২০

    যুক্তরাষ্ট্রের টেক্সাসের এল পাসোর ওয়ালমার্ট সুপার সেন্টারে গুলিবর্ষণের ঘটনায় কমপক্ষে ২০ জন নিহত ও আরো ২৬ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুরুতর কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

    শনিবার (৩ আগস্ট) স্থানীয় সময় বেলা ১১টার দিকে এ হামলা চালানো হয়। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ওই এলাকা দিয়ে জনসাধারণকে চলাচল করতে নিষেধ করেছে পুলিশ।

    মেক্সিকো-মার্কিন সীমান্তের মাত্র কয়েক মাইলের মধ্যে অবস্থিত সিয়েলো ভিসতা শপিং মলের পাশে ওয়ালমার্টের সুপার স্টোরে এ হামলা চালানো হয়।

    ২১ বছর বয়সী এক সন্দেহভাজনকে গ্রেফতার করেছে পুলিশ। তার সম্পর্কে এখনো কোনো বিস্তারিত না জানালেও সে ডালাসের অ্যালেন শহরের বাসিন্দা বলে জানা গেছে। পুলিশ কোনো নাম না বললেও মার্কিন মিডিয়া জানিয়েছে ধৃত সন্দেহভাজনের নাম প্যাট্রিক ক্রুসিয়াস। কিন্তু নিজ শহর থেকে ৬৫০ মাইল পশ্চিমে পাড়ি দিয়ে সে কেন এই হামলা চালিয়েছে তা রহস্যবৃত।

    গুলিবর্ষণের পরপরই ঘটনার কথা জানিয়ে বাসিন্দাদের সতর্ক করে এল পাসো পুলিশ। দুপুর ১টার দিকে টুইটবার্তায় পুলিশ জানায়, সেখানকার ওয়ালমার্ট সুপার শপে হামলা চালিয়েছে একাধিক বন্দুকধারী। তা এখনো চলছে। নিরাপত্তার স্বার্থে এলাকাটি ঘিরে রাখা হয়েছে। একাধিক হামলাকারী রয়েছে বলে বেশ কয়েক জায়গা থেকে তথ্য পেয়েছেন তারা এবং তাদের ধরতে ‘বড় একটি এলাকায়’ তল্লাশি চালানো হচ্ছে।

    বেশ কয়েকটি টেলিভিশন চ্যানেলে হামলার সিসিটিভি ফুটেজ দেখানো হয় যাতে, গাড় রঙের টি-শার্ট পরা এক তরুণকে কানে হেডফোন দিয়ে স্বয়ংক্রীয় অস্ত্র হাতে ওয়ালমার্টে প্রবেশ করতে এবং গুলিবর্ষণ করতে দেখা যায়। এল পাসো পুলিশের কর্মকর্তা গ্রেগ অ্যালেন বলেছেন গুলিবষর্ণের ছয় মিনিটের মধ্যে পুলিশ শপিংমলে উপস্থিত হয়। তিনি আরোপ জানান, সন্দেহভাজনকে গ্রেফতার করার সময় পুলিশকে গুলি করতে হয়নি। তিনি আহতদের জন্য জরুরি ভিত্তিতে রক্ত চেয়ে আবেদনও করেছেন।

    গুলিবর্ষণের সময় ওয়ালমার্টে স্বামীর সঙ্গে কেনাকাটায় ব্যস্ত কিয়ানা লং বলেছেন, হঠাৎ করেই গুলির শব্দ শুনতে পাই। আশপাশের সবাই আতঙ্কিত হয়ে ছুটোছুটি শুরু করেন। অনেকেই মেঝেতে শুয়ে পড়েন। তিনি ও তার স্বামী আরো কয়েকজনের সঙ্গে একটি স্টোর রুমে লুকিয়ে পড়েন। স্থানীয় গ্লেনডন উইকলি জানান, তিনি পাশের একটি মলে কেনাকাটা করছিলেন, সেই সময়ে এক কিশোর দৌঁড়ে প্রবেশ করে গুলিবর্ষণের ঘটনা জানায়। তিনি বিষয়টিকে মজা ভেবেছিলেন, কিন্তু এরপরই গুলির শব্দ শুনতে পেয়ে তিনি তার সন্তানদের নিয়ে সেখান থেকে বের হয়ে আসেন।

    স্থানীয় সংবাদমাধ্যম এল পাসো টাইমস বলছে, গুলিবিদ্ধ অন্তত ১১ জনকে চিকিৎসার জন্য শহরের ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে আনা হয়েছে। এল পাসোর মেয়র ডি মারগো বলেন, “এটা একটা ভয়ানক ঘটনা, যা এল পাসোয় ঘটবে বলে আমরা কখনো ভাবিনি। আমার কান্না পাচ্ছে।” অপরদিকে টেক্সাস সিটি মেয়র ম্যাথু টি ডয়েল জানিয়েছেন, এ হামলায় একাধিক লোক নিহত হয়েছেন। গুলিবিদ্ধ হয়েছেন অনেকে। তবে স্পষ্ট করে বলা যাচ্ছে না, কতজন নিহত ও আহত হয়েছেন। এ ঘটনায় সন্দেহভাজন কতজনকে আটক করা হয়েছে তাও পরিষ্কার নয়।

    আহতদের পরিচয় সম্পর্কে কোনো তথ্য দেয়া না হলেও মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ অব্রাদর বলেছেন, ঘটনায় কমপক্ষে তিনজন মেক্সিকান নিহত ও আরো ছয় জন আহত হয়েছেন। এদিকে, শপিংমলে বন্দুকধারীর হামলার ঘটনার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে বলেছেন, এল পাসোর ঘটনাটি অত্যন্ত দুঃখের। এতে অনেকের প্রাণহানি ঘটেছে।

    বিএম/এমআর