প্রতিটি উপজেলায় “মিড ডে মিল” চালুর নির্দেশ ডিসি’র

    চট্টগ্রাম মেইল : রাউজানের ১৮২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ২০ হাজার শিক্ষার্থীকে প্রতিদিন “মিড ডে মিল” দেয়ার ব্যবস্থা করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইালয়াস হোসেন। পর্যায়ক্রমে চট্টগ্রামের প্রতিটি উপজেলায় “মিড ডে মিল” চালু করতে নির্দেশনা দিয়েছেন এ জেলা প্রশাসক।

    আজ চট্টগ্রাম জেলার রাউজান উপজেলায় চিকদাইর মুন্সিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে “মিড ডে মিল” বিতরণ, শিক্ষা উপকরণ (স্কুল ব্যাগ ও পোশাক) বিতরণ ও মা সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্টিত সমাবেশে এ নির্দেশনা প্রদান করেন।

    রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী, উপজেলা চেয়ারম্যান এহসানুল হায়দার চৌধুরীসহ স্থানীয় লোকজনের সহায়তায় ২০১৭ সাল থেকে “মিড ডে মিল” চালু করেছে উপজেলা প্রশাসন। আজ অনুষ্ঠানের মাধ্যমে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে “মিড ডে মিল” তুলে দেন জেলা প্রশাসক।

    জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন “মিড ডে মিল” চালু করায় শিক্ষার্থীদের স্কুলে উপস্থিতির হার সন্তোষজনক হারে বৃদ্ধি পেয়েছে, যা শিক্ষার্থীদের ঝরে পড়া থেকে রক্ষা করবে। রাউজানের মত অন্যান্য উপজেলাগুলোতেও যেন দ্রুত “মিড ডে মিল” চালু করা হয় সে বিষয়ে সকল উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশনা দেন তিনি।

    এ সময় বিদ্যালয়ে আয়োজিত মা সমাবেশে অভিভাবকদের উদ্দেশ্যে মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেন আর্থিত অভাবে যেন কোন শিশু পড়ালেখা বন্ধ হয়ে না যায় সে দিকে সজাগ দৃষ্টি রাখতে হবে। শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে চালু করা হয়েছে জেলা প্রশাসক প্রাথমিক শিক্ষা বৃত্তি। এর মাধ্যমে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষ সহায়তা প্রদান করা হবে।

    চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন বলেন, সারাদেশের মধ্যে রাউজান একটি মডেল উপজেলায় পরিণত হয়েছে। রাউজানের চিকদাইর মুন্সিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ দেখে আমি খুব মুগ্ধ হয়েছি।

    এর আগে অনুষ্ঠানের শুরুতেই বিদ্যালয়ে ফলদ গাছের চারা রোপণ করে বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন। পরে বিদ্যালয়ের প্রতিটি শ্রেণীকক্ষ ঘুরে দেখেন তিনি। মাল্টিমিডিয়া ক্লাসরুম ও সততা স্টোর জেলা প্রশাসককে মুগ্ধ করে। শিক্ষার্থীদের অনুপ্রাণিত করতে সততা স্টোর থেকে কলম কিনেন তিনি। স্কুল প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে বিদ্যালয়ের ৫ শতাধিক শিক্ষার্থীদের হাতে স্কুল ড্রেস, স্কুল ব্যাগ, খাতা ইত্যাদি শিক্ষা উপকরণ বিতরণ করেন। অনুষ্ঠান শেষে চিকদাইর উচ্চ বিদ্যালয়ে মা সমাবেশে যোগ দেন জেলা প্রশাসক। সেখান থেকে রাউজান উপজেলা কম্পিউটার প্রশিক্ষক সেন্টার উদ্বোধন করেন তিনি।

    রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জোনায়েদ কবীর সোহাগ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

    উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোরশেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাউজান উপজেলা চেয়ারম্যান একে এম এহেছানুল হায়দার চৌধুরী বাবুল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এহসান মুরাদ, চিকদাইর ইউপি চেয়ারম্যান প্রিয়তোষ চৌধুরী, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তৌহিদ তালুকদার, উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা মোঃ ইদ্রিস, মুন্সিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি আলমগীর কবির চৌধুরী, রাউজান পৌরসভার ২য় প্যানেল মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা আওয়ামীলীগ নেতা সাইফুল ইসলাম চৌধুরী রানাসহ বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তি এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

    বিএম/আর এস পি..