তদন্ত প্রতি‌বেদন দা‌খিল
    ফেরিতে তিতাসের মৃত্যু : যুগ্মসচিবসহ ৪ জন দায়ী

    মাদারীপু‌রে ভিআইপি চলাচলের জন্য নির্ধারিত সময়ে ফেরি না ছাড়ায় মুমূর্ষু স্কুলছাত্র তিতাসের মৃত্যুর ঘটনায় যুগ্মস‌চিব আবদুস সবুর মন্ডল, ফে‌রিঘা‌টের তিন কর্মকর্তা‌সহ চারজন‌কে দায়ী ক‌রে তদন্ত প্রতি‌বেদন দা‌খিল ক‌রে‌ছে নৌপরিবহন মন্ত্রণালয়ের তদন্ত কমিটি।‌

    নৌপ‌রিবহন স‌চিব মো. আবদুস সামা‌দের কা‌ছে মঙ্গলবার (২৮ আগস্ট) তদন্ত প্র‌তি‌বেদনটি দা‌খিল করা হয়।

    বিষয়টি জানিয়ে বুধবার রা‌তে তদন্ত ক‌মি‌টির সদস্য ও নৌপ‌রিবহন মন্ত্রণাল‌য়ের উপসচিব এস এম শাহ্ হাবিবুর রহমান ব‌লেন, তদন্তে প্রমা‌ণিত হ‌য়ে‌ছে- ভিআইপির কারণেই ফেরিটি তিন ঘণ্টা দেরি ক‌রে। অ্যাম্বুলেন্স ফেরিতে থাকার সময় রোগীর মৃত্যু হয়। সেই ভিআইপি নৌপরিবহন মন্ত্রণালয়ের কেউ ছিলেন না। তিনি ছিলেন একজন যুগ্মসচিব, তার নাম আব্দুস সবুর মন্ডল, তিনি এটুআই প্রকল্পে আছেন।

    তিনি বলেন, আমরা ঘাটের লোকজন, স্থানীয় সাংবাদিক, আবদুস সবুর মন্ডল, মারা যাওয়া তিতাসের আত্মীয়-স্বজনদের সঙ্গে কথা বলেছি। যুগ্মসচিব ম্যানেজারের সঙ্গে কখন, কতবার কথা বলেছেন, কী বলেছেন তা বিটিআরসি থেকে আমরা নিয়েছি। ‌নিহত তিতা‌সের আত্মীয়-স্বজন ৯৯৯-এ ফোন দেয়ার বিষয়টি আমরা বিবেচনায় নিয়েছি। ফোনরেকর্ড ও সংশ্লিষ্টদের বক্তব্য অনুযায়ী আমরা দেখেছি যে ফেরিটি তিন ঘণ্টা বিলম্ব হয়েছে। আর এই বিলম্বের জন্য যুগ্মসচিব আব্দুস সবুর মন্ডল দায়ী।

    তিনি বলেন, ভ্রমণসূচি ছাড়া আব্দুস সবুর মন্ডলকে ভিআইপি সুবিধা দি‌তে ঘাটের ম্যানেজার আব্দুস সালাম, উচ্চমান সহকারী ফিরোজ আলম, প্রান্তিক সহকারী খোকন মিয়া ফে‌রি দেরি করিয়ে কর্তব্যে অবহেলা করেছে। এ জন্য তাদেরও দায়ী করা হয়েছে।

    তদন্ত প্রতিবেদনের সুপারিশ তুলে ধরে তিনি বলেন, আমাদের একটা সার্কুলার আছে সেখানে বলা আছে লাশ, অ্যাম্বুলেন্স, মূল্যবান পচনশীল দ্রব্য- এগুলো অগ্রাধিকার দিয়ে পারাপার করতে হবে। এখানে এটা মানা হয়নি, এটা যথাযথভাবে মানার জন্য বলা হয়েছে।

    হা‌বিবুর রহমান আরও ব‌লেন, ভিআইপি সুবিধা পাওয়ার ক্ষে‌ত্রে আগে থেকে ভ্রমণবিবরণী পাঠাতে হবে। কেউ যাতে ব্যক্তিগতভাবে ভিআইপি সুবিধা নিতে না পারে, সেই বিষয়ে বলা হয়েছে তদন্ত প্র‌তি‌বেদ‌নে।

    প্রসঙ্গত, গত ২৫ জুলাই রাতে সরকারের এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আব্দুস সবুর মণ্ডলের গাড়ির অপেক্ষায় প্রায় তিন ঘণ্টা ফেরি বসে থাকায় ঘাটে আটকে পড়া অ্যাম্বুলেন্সে তিতাস ঘোষের মৃত্যু হয়।

    এ ঘটনার ৪দিন পরে বিষয়টি জানাজানি হলে বিভিন্ন গণমাধ্যমে তিতাসের মৃত্যু নিয়ে সংবাদ প্রকাশ ও প্রচারিত হয়।

    এরপর গত ২৯ জুলাই নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিককে প্রধান ক‌রে তিন সদ‌স্যের তদন্ত ক‌মি‌টি গঠন করা হয়। সদস্য হিসেবে ছি‌লেন- যুগ্মসচিব শাহনওয়াজ দিলরুবা খান এবং উপসচিব এস এম শাহ্ হাবিবুর রহমান হাকিম।

    বিএম/এমআর