সীতাকুণ্ডে ৩ লাখ চিংড়ি পোনা জব্দ : ১ জনের অর্থদন্ড

সীতাকুণ্ড প্রতিনিধি :  যাত্রী পরিবহন ব্যবসার আড়ালে মোহনা ও উপকূলীয় অঞ্চল থেকে আহরিত নিষিদ্ধ ঘোষিত চিংড়ি পোনা পরিবহন করে আসছিল কতিপয় বাস মালিক ও বাস চালক।

গোপন সুত্রে প্রাপ্ত এই খবরে সীতাকুণ্ড উপজেলার বটতল এলাকায় অভিযান চালিয়ে ৩ লাখ চিংড়ি পোনা জব্দ ও বাস চালককে অর্থদন্ড দেয়া হয়।

বৃহস্পতিবার (১লা আগষ্ট) রাত ১০ টায় উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায় এর নেতৃত্বে উপজেলার বটতল এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনাকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা শামীম আহমদ, জরীপ কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ, ক্ষেত্র সহকারী মো: রুহুল আমিন, লিফ মোঃ ছাব্বির আহমদ।

জানা যায়, বৃহস্পতিবার রাত ১১ টায় সীতাকুণ্ড উপজেলার বটতল পেট্রোল পাম্প থেকে খুলনা গামী”বেপারী” পরিবহনের যাত্রীবাহী বাসটি ২৯ টি ড্রাম ও পাতিলে প্রায় তিন লাখ চিংড়ি পোনাসহ আটক করা হয়।

জব্দকৃত পোনার আনুমানিক মূল্য প্রায় ৬ লাখ টাকা। পরে ৭০ হাজার গলদা চিংড়ি পোনা মিঠা পানিতে এবং বাকি ২ লাখ ৩০ হাজার বাগদা চিংড়ি পোনা সমুদ্র উপকূলে অবমুক্ত করা হয়।

মোহনা ও উপকূলীয় অঞ্চল থেকে আহরিত নিষিদ্ধ ঘোষিত চিংড়ি পোনা পরিবহনের দায়ে বাস চালক বাগেরহাট মোল্লার হাট এর আবুল বসর (৪৫) কে ৫ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা শামীম আহমদ জানান, উপকূলীয় অঞ্চল থেকে আহরিত নিষিদ্ধ ঘোষিত চিংড়ি পোনা পরিবহন করে আসছিল কতিপয় বাস মালিক ও বাস চালক। এ ধরনের অপকর্ম মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন, ১৯৫০ অনুযায়ী দন্ডযোগ্য অপরাধ।

পরিবহন করার সময় ৩ লাখ চিংড়ি পোনাসহ বাস চালককে আটক করে অর্থদন্ড দেয়া হয়।

বিএম/কামরুল/রাজীব