হটলাইনে অভিযোগ পেয়ে অনিয়ম তদন্তে দুদকের টিম
    রেলের ৩ জলাশয় ইজারায় অনিয়ম!

    চট্টগ্রাম মেইল : রেলওয়ে পূর্বাঞ্চলের মালিকানাধীন আগ্রাবাদ জোড় ডেবা, পাহাড়তলী ডেবা ও ভেলুয়ার দীঘিতে ইজারায় অনিয়ম তদন্তে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ৫ আগষ্ট সোমবার ১০৬ হটলাইন নাম্বারে অভিযোগ পেয়ে আজ মঙ্গলবার থেকে তদন্তে নামে দুদক।

    মঙ্গলবার (৬ আগস্ট) সকালে দুদকের চট্টগ্রামের একটি টিম তিনটি জলাশয় সরেজমিনে পরিদর্শন করেছেন। পাশাপাশি রেলওয়ের পূর্বাঞ্চলের ভূসম্পদ বিভাগে গিয়ে ইজারা সংক্রান্ত নথিপত্রও সংগ্রহ করেছেন। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ইজারায় অনিয়মের সঙ্গে দখল হয়ে যাওয়া জলাশয়ের আশপাশের রেলওয়ের ভূমিগুলোও উদ্ধারে কাজ করবে দুদক।

    সরেজমিনে তদন্তে গিয়ে ফলাফল সম্পর্কে জানতে চাইলে দুদক, চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২ এর উপ-পরিচালক লুৎফুল কবীর চন্দন বলেন, সংশ্লিষ্ট কয়েকজন কর্মকর্তার যোগসাজশে প্রভাবশালী একটি মহল অবৈধভাবে এসব দখলে নিয়ে সেখানে বিভিন্ন স্থাপনা গড়ে তুলেছে।

    হটলাইনে অভিযোগ পেয়ে সরেজমিনে প্রাপ্ত সমস্যা ও তদন্ত প্রতিবেদনগুলো কমিশনে জমা দেয়া হবে। কমিশনের সিদ্ধান্তের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

    এদিকে দুদকের পক্ষ থেকে অভিযোগ ও পরিদর্শণের ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের কর্মকর্তাদের সঙ্গে কোন ধরনের যোগাযোগ করেনি জানিয়ে রেলওয়ের পূর্বাঞ্চলের প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা ইশরাত রেজা দাবী করেন তিনটি জলাশয়ে কোনো অনিয়ম নেই।

    সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রায় ৫৫ একর আয়তনের জলশায় তিনটি মাছ চাষের জন্য ইজারা দেওয়া হয়েছিলো। কিন্তু তার কিছু অংশ ভরাট করে পার ঘেষে সেখানে বস্তি, আবাসিক ভবন ও বাণিজ্যিক প্রতিষ্টান গড়ে তোলা হয়। কেউ কেউ আবার নিজস্ব সম্পত্তি দাবি করে অন্যত্র বিক্রির অভিযোগও রয়েছে।

    বিএম/আরএসপি..