নানা আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে বঙ্গবন্ধুকে স্মরণ

    চট্টগ্রাম মেইল : দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেছে চট্টগ্রামবাসী।

    আজ ১৫ ই আগস্ট- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন নানা আয়োজনে দিবসটি পালন করেন।

    আয়োজনের মধ্যে বৃহস্পতিবার সকাল ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউজ থেকে একটি শোক র‌্যালি বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। হাজার বছরের ইতিহাসে বাঙালি জাতির জন্য যিনি দিয়ে গেছেন একটি স্বাধীন ভূখণ্ড, একটি জাতীয় পতাকা, নৃশংস হত্যাকাণ্ডের দিনটিতে সেই মহানায়ককে শোক ও শ্রদ্ধায় স্মরণ করছে চট্টগ্রামের আপামর মানুষ।

    স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণে র‌্যালীতে অংশ গ্রহণ করে এক কাতারে এসেছেন প্রশাসনের সর্বস্থরের কর্মকর্তা-কর্মচারি, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দলসহ বিভিন্ন শ্রেণীপেশার মানুষ।

    এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান ও জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। সরকারি প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তার নেতৃত্বে কর্মকর্তা-কর্মচারিরা ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পুষ্পস্তবক অর্পণ শেষে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

    চট্টগ্রাম জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. আব্দুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, বীর মুক্তিযোদ্ধা মো. সাহাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহম্মদ। মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও প্রাবন্ধিক আবুল মোমেন।

    নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক মেয়র আ জ ম নাছির উদ্দীন শোক দিবসের দিনব্যাপী কর্মসূচি পালন করে নগরীর দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে। ফুল দিয়ে শোক দিবসের দিনব্যাপী কর্মসূচি শুরু করে মহানগর আওয়ামী লীগ। এসময় নগর আওয়ামী লীগের সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী ও আলতাফ হোসেন বাচ্চু, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, আইন সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী, শ্রমিক লীগ নেতা শফর আলী উপস্থিত ছিলেন।

    এছাড়াও নগরীর আন্দরকিল্লায় নগরভবনের সামনে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারিরা মেয়রের সঙ্গে অংশ নেন।

    অন্যদিকে স্কুল-কলেজে, নগরীর অলিগলিতে বাজছে বঙ্গবন্ধুর কালজয়ী ভাষণ, বাজছে ‘যদি রাত পোহালে শোনা যেত বঙ্গবন্ধু মরে নাই’ গানটি।

    বিএম/আরএসপি..