ক্রিকেট দলের নতুন ফিজিও আফ্রিকার ক্যালেফাতো

    বাংলাদেশ দলের বর্তমান কোচিং স্টাফে অপরিচিত কেউ চোখ রাখলে ভাবতেই পারেন- এ বুঝি দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেট দলের কোচিং স্টাফ! এমন ভাবাটা মোটেও দোষের কিছু নয়। জাতীয় দলের সাথে যুক্ত দক্ষিণ আফ্রিকান কোচিং স্টাফের সদস্য সংখা যে এখন ৫!

    নেইল ম্যাকেঞ্জি আগে থেকেই ছিলেন। তার সাথে ছিলেন রায়ান কুকও। গত মাসের শেষদিকে পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ পান চার্ল ল্যাঙ্গাভেল্ট, চলতি মাসে প্রধান কোচের আসনে বসেন রাসেল ডমিঙ্গো।

    এরা সবাই-ই দক্ষিণ আফ্রিকান। এবার তারা পাশে পেলেন আরেক স্বদেশীকে। তিনি জুলিয়ান ক্যালেফাতো, শীঘ্রই যোগ দিচ্ছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ফিজিও হিসেবে।

    অভিজ্ঞ এই ফিজিও ক্রীড়া ক্ষেত্রে কাজ করছেন দীর্ঘ সময় ধরেই। যদিও এবারই প্রথম কোনো জাতীয় দলের সাথে কাজ করার সুযোগ হল তার। ইংল্যান্ড এবং নিজ দেশ দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে একাধিক দলের ফিজিও হিসেবে কাজ করেছেন তিনি, ছিলেন স্বনামধন্য দলগুলোর কোচিং স্টাফে।

    ক্রিকেট ছাড়াও ক্যালেফাতো কাজ করেছেন রাগবি দলের সাথে, পাশাপাশি সেইলিং ও আইস হকির মত বৈচিত্র্যপূর্ণ ক্রীড়া ইভেন্টে। বাংলাদেশ দলে তার আসা দক্ষিণ আফ্রিকান কোচদের যোগসূত্র ধরেই।

    ক্যালেফাতোকে নিয়ে টাইগারদের বর্তমান কোচিং স্টাফে দক্ষিণ আফ্রিকানের সংখ্যা দাঁড়াল পাঁচে; প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি, ফিল্ডিং কোচ রায়ান কুক, পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গাভেল্ট ও ফিজিও জুলিয়ান ক্যালেফাতো। এর মধ্যে ম্যাকেঞ্জি ও কুক কাজ করছেন আগে থেকেই, বাকিরা নতুন নিয়োগ পেলেন।

    বিএম/এমআর