পরিবেশ রক্ষায় যৌথ অভিযানে দুদক
    সীতাকুণ্ডে ২ শিপ ইর্য়াডকে জরিমানা করেছে ম্যাজিস্ট্রেট

    সীতাকুণ্ড প্রতিনিধি : শিপ ব্রেকিং ইয়ার্ডে জাহাজ কাটার পরিবেশ সন্মত না হওয়া এবং চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের নির্দেশাবলী না মেনে পরিবেশ ধ্বংস করার মত নানান অভিযোগের ভিত্তিতে সীতাকুণ্ড উপজেলার বিভিন্ন শিপ ইয়ার্ড পর্যবেক্ষন করেছে দূর্নীতি দমন কমিশন (দুদক)।

    দূর্নীতি দমন অধিদপ্তর চট্টগ্রাম ২ এর টিমের পর্যবেক্ষণ টিমের সাথে সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মাহবুবুল হক উপস্থিত থেকে অভিযানের নেতৃত্ব দেন। এসময় দুই প্রতিষ্ঠানকে পরিবেশ দূষণের দায়ে ৪০ হাজার টাকা জরিমানা করে ম্যাজিস্ট্রেট।

    বুধবার (২৮ আগষ্ট) দুপুরে উপজেলার শিতলপুরে সাগরিকা শিপ ব্রেকিং ইয়ার্ড এবং কদমরসুলস্থ আরেফিন এন্টার প্রাইজ ইয়ার্ডে অভিযান পরিচালনা করা হয়। এসময় আরেফিনকে ৩০ হাজার এবং সাগরিকা ইয়ার্ডকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

    এ ব্যাপারে দূর্ণীতি দমন চট্টগ্রাম-২ এর সহকারী পরিচাল হুমায়ুন কবির বলেন, আমরা অভিযোগ পেয়েছি শিপ ব্রেকিং ইয়ার্ডগুলোতে পরিবেশ অধিদপ্তর সঠিকভাবে দায়িত্ব পালন করছেনা, যার ফলে ইয়ার্ডগুলোতে মারাত্বক পরিবেশ দুষণ হচ্ছে।

    এমন অভিযোগের প্রেক্ষিতে আমরা সরেজমিনে কয়েকটি ইয়ার্ডে যায়, সেখানে দুইটি ইয়ার্ডে কিছু অনিয়ম পাওয়া যায়।

    সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে ওই দুই প্রতিষ্ঠানকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

    অভিযানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিস্ফোরক অধিদপ্তরের ইন্সপেক্টর তোফাজ্জল হোসেন, কলকারখানা অধিদপ্তরের সহকারি মহা পরিদর্শক ডা. বিশ্বজিত রায়, সীতাকুণ্ড মডেল থানার এসআই টিবলু মজুমদার।

    বিএম/কামরুল দুলু/আরএসপি..