ফেসবুক আইডি হ্যাক : জীবিত রানার মৃত্যুর গুজব!

    বিএম ডেস্ক : ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক ভোরের দর্পণের চট্টগ্রাম বিভাগীয় কার্যক্রম পরিচালনার জন্য এবং বিভাগে কর্মরত সকল প্রতিনিধিদের সাথে দ্রুত যোগাযোগ রক্ষার লক্ষ্যে সম্প্রতি একটি ফেসবুক আইডি খোলা হয়। পত্রিকার ডিজিটাল কার্যক্রম সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের লক্ষে আইডিটি খোলা হয়।

    তবে ৩০ আগষ্ট শুক্রবার রাত আনুমানিক ১০টার মধ্যে একটি দুস্কৃতিকারী চক্রের কবলে পরে। তারা আইডিটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে সেখানে থাকা বন্ধুদের ইনবক্সে নানান গুজব ছড়িয়ে দেয়ার চেষ্টা করে। সর্বশেষ রাত ১১টা ২৫ থেকে ১১ টা ৪০ মিনিটের মধ্যে বেশ কয়েকটি মিথ্যে পোস্ট আপলোড করে সকলকে বিভ্রান্ত ছড়ানোর চেষ্টা করে।

    পোস্টে ভোরের দর্পণ চট্টগ্রাম বিভাগীয় ব্যুরো প্রধান নুর মোহাম্মদ রানার একটি ছবি দিয়ে উল্লেখ করা হয় সাংবাদিক নুর মো. রানার ইন্তেকাল।

    পোস্টটি দেখার সাথে সাথে পত্রিকাটিতে কর্মরত সকল প্রতিনিধি ছাড়াও নুর মোহাম্মদ রানার স্বজনরা উদ্বিগ্ন হয়ে পড়েন। পড়ে চট্টগ্রাম ব্যুরো প্রধান রাজীব সেন প্রিন্সের মুঠোফেনে নিশ্চিত হয় ঘটনাটি গুজব।

    ঘটনার দিন রাতে মামনুর রহমান নামে চট্টগ্রামের এক আইটি বিশেষজ্ঞের মাধ্যমে আইডিটি উদ্ধার করা হয়। পরদিন নুর মোহাম্মদ রানা তার ব্যাক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে গুজবে কাউকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়ে একটি পোস্ট আপলোড করেন।

    এতে উল্লেখ করা হয়, গতকাল রাত ১১টায় কে বা কারা আমাদের পত্রিকা ভোরের দর্পণের আইডি হ্যাক করে আমি মারা গিয়েছি এই ধরনের ভুয়া গুজব নিউজ প্রচার করে। যা সম্পূর্ণ মিথ্যে। আল্লাহর রহমতে আপনাদের সকলের দোয়ায় আমি খুব ভালো আছি। তিনি সকলের দোয়া কামনা করে এই ধরনের গুজব বিশ্বাস না করার জন্য সকলকে অনুরোধ জানান।

    পত্রিকাটির চট্টগ্রাম ব্যুরো প্রধান জানিয়েছেন, দুস্কৃতিকারীরা কোন অসৎ উদ্দ্যেশে এধরনের কাজটি করেছে। তিনি মনে করেন ফেসবুক আইডি হ্যাক করে মৃত্যুর গুজব ছড়ানো আর মৃত্যুর হুমকি দেওয়ার মধ্যে কোন তফাৎ নেই। সুতরাং বিষয়টি মোটেও ছোট করে দেখার কোন অবকাশ নেই। তিনি চট্টগ্রাম মেট্রোপালিটন পুলিশের সংশ্লিষ্ট থানায় সাইবার ক্রাইম আইনে একটি অভিযোগ দায়েরের প্রস্তিুতি নিচ্ছে বলে জানান।