ছাত্রলীগের মারামারিতে সংঘর্ষ : বন্ধ চবির শাটল ট্রেন
    অপহরণের এক ঘন্টা পর মুক্ত চবি’র ট্রেনচালক

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হলের সিট দখলকে কেন্দ্র করে শনিবার (৩১ আগস্ট) রাত পৌনে বারোটার দিকে সোহরাওয়ার্দী হলের মোড়ে বিশ্ববিদ্যালয় শাটল ট্রেনের বগিভিত্তিক গ্রুপ চুজ ফ্রেন্ডস উইথ কেয়ার (সিএফসি) ও বিজয় গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে ছাত্রলীগের ৫ নেতাকর্মী।

    এ ঘটনার জের ধরে রবিবার সকালে (চবি) শাটল ট্রেনের চালককে অপহরণ করে হোসপাইপ কেটে দিয়েছে ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা। ফলে সকাল থেকে বিশ্ববিদ্যালয় রুটে কোনো শাটল ট্রেন চলাচল করেনি। পরে অবশ্য অপহরণের এক ঘন্টা পর চালককে ছেড়ে দিলেও বিশ্ববিদ্যালয়গামী শাটল ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়াতে দুর্ভেগে পড়েছে হাজার হাজার ছাত্রছাত্রী।

    জানা গেছে, আজ রবিবার সকাল সাড়ে ৭টার আগে ষোলশহর ষ্টেশন এলাকা থেকে শাটল ট্রেনের চালককে ধরে নিয়ে যায় এবং হোসপাইপ কেটে দেয় ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা। এতে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এর আগে গতকাল মধ্যরাত ১২টার দিকে ক্যাম্পাসে দীর্ঘদিন ধরে বিবাদমান দুটি পক্ষ বিজয় ও সিএফসি গ্রুপের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

    দুই পক্ষই শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীর অনুসারী বলে জানা গেছে। সংঘর্ষে আহতরা হলেন, ইসলাম শিক্ষা বিভাগের ১০-১১ শিক্ষাবর্ষের মো. ইলিয়াছ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ১৬-১৭ শিক্ষাবর্ষের ওবায়দুর রহমান লিমন, লোক প্রশাসন বিভাগের ১৮-১৯ শিক্ষাবর্ষের নিলয় হাসান, পরিসংখ্যান বিভাগের ১০-১১ বিভাগের মাহফুজুর রহমান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ১৭-১৮ শিক্ষাবর্ষের প্রিয়াম রায় প্রান্ত।

    রেলওয়ে থানা (জিআরপি) ওসি মোস্তাফিজুর রহমান ভুঁইয়া ট্রেনচালককে অপহরণের বিষয়টি নিশ্চিত করে বলেন, সকাল সাড়ে ৭টার শাটল ট্রেন চালক খোরশেদ আলমকে তুলে নিয়ে গেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা। এ সময় ট্রেনের হোসপাইপও কেটে দেয় তারা। এ কারণে সাড়ে ৭টা ও ৮টার নির্ধারিত শাটল ট্রেন ক্যাম্পাসে যেতে পারেনি।

    তিনি বলেন, অপহরণের একঘন্টা পরে শাটল ট্রেনের চালকে ছেড়ে দেওয়া হয়। পুলিশ ঘটনাস্থলে আছে। চবির ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী বলেন, আমি শহরে। তবে ছাত্রলীগের মধ্যে সংঘর্ষের খবর শুনেছি। এর জের ধরে এক পক্ষ ট্রেন চালককে অজ্ঞাতস্থানে নিয়ে যাওয়ায় আপাততে ট্রেন চলছে না। কর্তৃপক্ষ পুলিশকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

    রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক বোরহান উদ্দিন বলেন, হোসপাইপ কেটে দিলেও তা সংস্কার করা হয়েছে। এদিকে ভোরে বিশ্ববিদ্যালয় পরিবহনের সকল শিক্ষক ও স্টাফ বাসের তালায় সুপার গ্লু লাগিয়ে দেওয়ায় বাস চলাচলও বন্ধ রয়েছে।

    বিএম/আরএসপি..