তৃতীয় দিন শেষে ৩৭৪ রানে এগিয়ে আফগানরা

    বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বিশাল লিড পেয়েছেন আফগানিস্তান ক্রিকেট দল। একমাত্র টেস্টের তৃতীয় দিন শেষে ৩৭৪ রানের লিড পেয়েছেন আফগানরা। সেঞ্চুরির কাছেও গিয়েও পেলেন না ইবরাহিম জাদরান।

    ১৫৬ রানে ৪ উইকেট হারিয়ে চা বিরতিতে গিয়েছিল আফগানিস্তান। তখন ব্যাট হাতে ৮২ রান করে অপরাজিত ছিলেন ইবরাহিম ও ৪ রান করে অপরাজিত রয়েছেন আফসার জাজাই। এ টেস্টে বাংলাদেশের ব্যাটসম্যানরা ধৈর্যর পরীক্ষায় ব্যর্থ হলেও আফগানরা ব্যাটসম্যানরা ঠিকই বাংলাদেশের বোলারদের ধৈর্যর পরীক্ষা নিয়েছে।

    আগের ইনিংসে সেঞ্চুরির কাছে গিয়ে আউট হয়েছিলেন আসঘর আফগান। এ ইনিংসেও অল্পের জন্য সেঞ্চুরি মিস হয়েছে ইবরাহিম জাদরানের। দলীয় ১৭১ রানে নাইম হাসানের বলে বড় শট খেলতে গিয়ে বাউন্ডারি লাইনে মুমিনুলের হাতে ক্যাচ তুলে দেন ৮৭ রান করা ইবরাহিম। প্রথম ইনিংসের মত এই ইনিংসেও ব্যাট হাতে ব্যর্থ মোহাম্মদ নবী। ব্যক্তিগত ৮ রান করে মেহেদী মিরাজের বলে আউট হন তিনি।

    নবী আউট হলেও ব্যাটিংয়ে নেমে শুরুতেই ঝড়ো ইনিংস খেলেন রশিদ খান। নাইমের ওভারে চারটি চার হাঁকান তিনি। তার ঝড়ো ইনিংস থামান তাইজুল ইসলাম। তার বলে ডাউন দ্য উইকেটে মারতে এসে বোল্ড আউটের শিকার হন রশিদ। খেলেন ২২ বলে ২৪ রানের ইনিংস। ২১০ রানে ৭ উইকেট পড়লে অষ্টম উইকেট জুটিতে দলীয় সংগ্রহ বড় করার চেষ্টা করেন কাইস আহমেদ ও আফসার জাজাই।

    দলীয় ২৩৫ রানে সাকিবের বলে এল্বিডব্লিউর শিকার হন কাইস। তবে ততক্ষণে বড় লিড পেয়ে গিয়েছে আফগানরা। তৃতীয় দিন শেষে ৮ উইকেট হারিয়ে ২৩৭ রান সংগ্রহ করে আফগানিস্তান। ৮৩ বলে ৩৪ রান করে অপরাজিত রয়েছেন আফসার জাজাই। বাংলাদেশের হয়ে তিনটি উইকেট লাভ করেছেন সাকিব এবং দুইটি করে উইকেট পেয়েছেন নাইম ও তাইজুল।

    সংক্ষিপ্ত স্কোরঃ

    আফগানিস্তান (প্রথম ইনিংস) ৩৪২

    রহমত ১০২, আসঘর ৯২: তাইজুল ৪-১১৬

    বাংলাদেশ (প্রথম ইনিংস) ২০৫

    মুমিনুল ৫২, মোসাদ্দেক ৪৮*: রশিদ ৫-৫৫

    আফগানিস্তান (দ্বিতীয় ইনিংস) ২৩৭-৮

    ইবরাহিম ৮৭, আসঘর ৫০, জাজাই ৩৪*: সাকিব ৩-৫৩

    বিএম/এমআর