জাহাজী অ্যাপের উদ্বোধন

    দেশের অভ্যন্তরীণ নৌ রুটে পণ্যবাহী জাহাজের ভাড়া সংক্রান্ত অ্যাপ জাহাজীর কার্যক্রম শুরু হয়েছে।

    রবিবার, জাতীয় প্রেসক্লাবে জাহাজী অ্যাপের উদ্বোধন করেন নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

    দেশের জাহাজ ব্যবসায়ী ও পণ্য মালিকদের জন্য প্রথম অ্যাপ চালু করার মধ্য দিয়ে বাঁচবে সময় ও কমবে ভোগান্তি। এই অ্যাপের মাধ্যমে দেশের যে কোনো স্থানে বসে জাহাজের অবস্থান, ভাড়া, মালামালের বিস্তারিত তথ্য জানা যাবে।

    জাহাজী লিমিটেড নামের একটি সংগঠন এই অ্যাপটি তৈরি করেছে।

    অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, নৌরুটে ব্যবসা বাণিজ্যসহ নানা কাজে ব্যবহারের সুযোগ ক্রমান্বয়ে আরো বাড়ানো হবে।

    তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ইতিবাচক ধারা তৈরী করেছেন তা ধরে রাখতে হবে। তরুন উদ্যোক্তাদের দেশ গঠনে এগিয়ে আসতে হবে। আমরা দেশের কাঁদা মাটি মেখে বড় হতে চাই, দেশকে গড়তে চাই। ‘জাহাজী’ অ্যাপ এর মতো শত শত উদ্যোক্তাদের নিয়ে এগিয়ে যেতে চাই।

    প্রতিমন্ত্রী বলেন, নৌসেক্টরের বিশাল জনগোষ্ঠীকে ভোগান্তির হাত থেকে মুক্তি দিতে ‘জাহাজী’ অ্যাপ সহায়ক ভূমিকা পালন করবে। নৌপরিবহন সেক্টর একটি বিশাল এলাকা। এ সেক্টরের উন্নয়নে আরো অনেক কিছু করার আছে। আমরা অবশ্যই এ সেক্টরের উন্নয়নে কাজ করে যাব।

    উল্লেখ্য, ‘জাহাজী’ অ্যাপের মাধ্যমে লাইটার জাহাজের মালিক, সাপ্লায়ার, ক্যারিয়ার, এজেন্ট এবং ব্রোকাররা ঘরে বসেই জাহাজ বুকিং দেওয়ার পাশাপাশি সেটার অবস্থান নিশ্চিত হতে পারবেন। পাশাপাশি চলন্ত জাহাজ থেকে পণ্যের মূল্য এবং মান যাচাই করে বালু, পাথরের মতো পণ্য কিনতে পারবেন। লাইটার জাহাজের জন্য এ সেবা বিশ্বের আর কোথাও নেই। লাইটার জাহাজ ছাড়া অভ্যন্তরীণ নৌ-রুটে পণ্য পরিবহন ব্যবস্থাই অচল। অভ্যন্তরীণ নৌপথে পণ্য পরিবহনের সবচেয়ে সহজ, সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব এবং নৌখাতের দৈর্ঘ্য বাড়ার পরেও এই খাতের প্রবৃদ্ধি বাড়ার বদলে উল্টো কমছে।

    নৌপরিবহন খাতের পণ্যবাহী জাহাজ চলাচলের বিষয়টি এখনো প্রাচীন পদ্ধতিতে পরিচালিত হয় এবং এ খাতের সকল ব্যবসায়িক যোগাযোগ এবং অঙ্গীকার মুখের কথার উপরেই হয়। সেজন্য এই খাতের বিভিন্ন পক্ষগুলো অনুমানের উপর ব্যবসা পরিচালনা করে আসছে । এ সেক্টরে এমন কোন নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম নেই, যেখান থেকে ভেরিফায়েড তথ্য পাওয়া যাবে।

    ‘জাহাজী’ অ্যাপটি আপাতত গুগল প্লে স্টোরে পাওয়া গেলেও উদ্যোক্তারা বলছেন, শিগগিরই এর আইফোন ভার্সনও চলে আসবে।

    ‘জাহাজী’ অ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কাজল আব্দুল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশেনের সাবেক সভাপতি মাহবুব উদ্দিন আহমদ বীর বিক্রম, প্রযুক্তি পরামর্শক ও রাজনীতিবিদ নাঈমুজ্জামান মুক্তা, ‘জাহাজী’ অ্যাপের চেয়ারম্যান শেখ বাহাউদ্দিন রুপক এবং অভিনন্দন জোয়ার্দার।

    বিএম/এমআর