নয় বছরে দক্ষিণ জেলা যুবলীগ, বিলুপ্ত আনোয়ারা উপজেলা কমিটি

    চট্টগ্রাম মেইল : চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগে দীর্ঘ দিন সম্মেলন না হওয়ায় পদহীন আছেন নতুন নেতৃত্ব বা সাবেক ছাত্রনেতারা। এক কমিটি দিয়েই পার হয়েছে অন্তত ৯টি বছর।

    তবে সম্প্রতি তৃণমূল পর্যায়ে কার্যক্রমহীন কমিটিকে আগামী সেপ্টেম্বরের মধ্যে বিলুপ্তি ঘোষণা আসার সংবাদে মাঠ পর্যায়ে অনেক নীরব থাকা শীর্ষ পদ প্রত্যশী অনেক নেতা ইতোমধ্যে মাঠে নেমেছেন। আগামী সেপ্টেম্বরের মধ্যে কমিটির খসড়া তৈরি করে অক্টোবরের মধ্যে সম্মেলন আয়োজনের খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ার পর নতুন কমিটিতে জায়গা করে নিতে ইতিমধ্যে দৌড়ঝাপ শুরু করেছেন অনেকে।

    যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুকের নির্দেশনা পেয়ে সিনিয়র অনেক নেতারাও এখন ব্যস্থ হয়ে পড়েছেন নিজেদের সংগঠনকে ঢেলে সাজাতে। দক্ষিণ জেলায় বিভিন্ন উপজেলা যুবলীগের কমিটির মেয়াদোত্তীর্ণ হওয়ায় সেগুলো বিলুপ্ত ঘোষণা করে নতুন উপজেলা যুবলীগের কমিটি গঠনে মাঠে নেমেছে তারা।

    এরই কার্যক্রম হিসেবে রোববার এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে দক্ষিণ জেলা যুবলীগের আনোয়ারা উপজেলা যুবলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

    জেলা যুবলীগের সভাপতি আ.ম.ম. টিপু সুলতান চৌধুরী ও সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী স্বাক্ষরিত রোববার (১৫ সেপ্টেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয় আনোয়ারা উপজেলা যুবলীগের কার্যনির্বাহী কমিটি দীর্ঘ দিন সাংগঠনিক কর্মকাণ্ডে অচল অবস্থা সৃষ্টি ও কমিটির মেয়াদোত্তীর্ণ হওয়ায় এ কমিটি বিলুপ্ত ঘোষণা করা হল।

    এর আগে গত ২০১৬ সালের ২৪ এপ্রিল আসহাব উদ্দিনকে সভাপতি ও এএইচএম ওসমান গণি রাসেলকে সাধারণ সম্পাদক করে ৯০ সদস্য বিশিষ্ট আনোয়ারা উপজেলা যুবলীগের কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছিল।

    উল্লেখ্য : ২০১০ সালে পটিয়ার আ ম ম টিপু সুলতানকে সভাপতি ও সাতকানিয়ার পার্থ সারথি চৌধুরীকে সম্পাদক ঘোষণা করে দক্ষিণ জেলা যুবলীগের কমিটি গঠন করা হয়। এর দু’বছরের মাথায় এসে ঘোষণা করা হয় তিন বছর মেয়াদী পূর্ণাঙ্গ কমিটি। এরপর নানা মুখি গ্রুপিংয়ে থামাতে কয়েক বার নতুন কমিটি গঠনের গুঞ্জন শোনা গেলেও কমিটি করা হয়নি।

    এক কমিটি দিয়েই চলছে দীর্ঘ নয় বছর। এসময়ের মধ্যে উপজেলা ও পৌরসভা কমিটির বিভিন্ন পরিবর্তন আসলেও কোন পরিবর্তন আসেনি দক্ষিণ জেলা যুবলীগের কমিটিতে। যার কারণে দলীয় কার্যলয়ের বাইরে জেলা যুবলীগের পক্ষ থেকে তেমন বড় পরিসরে কোনো সমাবেশের আয়োজন হয়নি।

    ক্ষোভ প্রকাশ করে নাম প্রকাশে অনিচ্ছুক নতুন কমিটিতে পদ প্রত্যাশী কয়েকজন নেতা জানিয়েছেন, ছাত্রলীগে নির্দিষ্ট বয়স থাকলেও কত বছর বয়স পর্যন্ত যুবলীগ করতে পারবে তা নির্দিষ্ট করা হয়নি। ফলে সাবেক ছাত্রলীগ নেতা ও বর্তমান কমিটিতে থাকা নতুন পদ প্রত্যশীরা হতাশ।

    বিএম/রাজীব সেন প্রিন্স