ডিসেম্বরে ২১তম জাতীয় সম্মেলন: কারা আসবে নেতৃত্বে ?


শাহাদাত হোসেন শাওন :ডিসেম্বরে আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন । ইতিমধ্যে সম্মেলনের প্রস্তুতি শুরু হয়ে গেছে । কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে পদ পেতে আগ্রহী নেতারা এরই মধ্যে নিজের অবস্থান জানান দিচ্ছেন। সংগঠনের জন্য নিজেদের ত্যাগ ও ভূমিকার কথা নানাভাবে তুলে ধরছেন ।
স্বচ্ছ ইমেজধারীরা নেতৃত্বে আসবেন আশা কর্মীদের। তারিখ ঘোষণা করা হয়েছে সহযোগী সংগঠনগুলোর কাউন্সিলের। তাই কেন্দ্রীয় নেতাদের পাশপাশি তৎপরতা বেড়েছে তৃণমূলের নেতাদের। ধানমণ্ডির দলীয় সভাপতির কার্যালয় এখন নেতাকর্মীদের পদচারণায় মুখর। এসব সম্মেলনে তরুণদের পাশাপাশি স্বচ্ছ ইমেজের প্রার্থীরাই জায়গা করে নেবেন এমনটাই মনে করছেন দলের নেতারা।

নভেম্বর জুড়ে সহযোগী সংগঠনগুলোর কাউন্সিল, এরপরই কেন্দ্রীয় কাউন্সিল আর এর মাঝেই চলছে তৃণমুলের বিভিন্ন জায়গায় কাউন্সিল। সবমিলিয়ে নেতাকর্মীরা এখন অন্যান্য সময়ের তুলনায় সবচেয়ে বেশি ব্যস্ত। সমর্থকদের নিয়ে ধানমণ্ডির সভাপতির কার্যালয়ে আসছেন নেতারা। সবচেয়ে বেশী সক্রিয় ছাত্র রাজনীতি করা নেতারা। আওয়ামী লীগ কার্যালয়ের ভেতরে প্রতিদিনই বসছেন নেতাকর্মীরা।বলছেন, এবারের সম্মেলনকে ঘিরে তাদের প্রত্যাশার কথা। জানালেন, ত্যাগীদেরকে প্রাধান্য দেয়া হবে এমনটাই আশা তাদের। তবে যে সম্মেলনকে ঘিরে এতো দৌঁড়ঝাপ নেতাকর্মীদের, সেই সম্মেলনে কারা আসবেন নেতৃত্বে, নবীন বা প্রবীণ কাদের থাকবে প্রাধান্য? নেতারা বলছেন, থাকতে পারে নতুন চমক।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বলেন, তিনি জানান, উজ্জ্বল ভাবমূর্তির নেতারাই এবার সম্মেলনের মাধ্যমে আওয়ামী লীগের নির্বাহী কমিটির নেতৃত্বে আসবে।

প্রসঙ্গত ১৪ সেপ্টেম্বর গণভবনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন আগামী ২০ ও ২১ ডিসেম্বর। তিন বছর পর পর আওয়ামী লীগের জাতীয় সম্মেলন হয়।