সমতাভিত্তিক বিশ্ব গড়ার আহ্বান স্পিকারের

নিউজ ডেস্ক:সমতাভিত্তিক বিশ্ব গড়তে আইপিইউ সদস্যভূক্ত রাষ্ট্রগুলোর প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, ‘অর্থনৈতিক উন্নয়ন করলেই হবে না, অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করতে হবে। অসমতা দূর করে সমতাভিত্তিক বিশ্ব গড়তে আইপিইউ সদস্যভূক্ত রাষ্ট্রগুলোর সংসদসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।’

মঙ্গলবার বিকালে সার্বিয়ার বেলগ্রেডে ১৪১তম আইপিইউ সম্মেলনে ‘স্পিকার্স ডায়ালগ অন গভর্নেন্স : ইকোনমি এ্যান্ড ডেভেলপমেন্ট’ শীর্ষক সেশনে বক্তৃতাকালে এসব কথা বলেন।

স্পিকার বলেন, সামগ্রিক টেকসই উন্নয়ন বান্তবায়নে নারী সমাজকে পিছিয়ে রাখলে চলবে না। দারিদ্র্যের বলয় থেকে নারীদেরকে বের করে আনতে হবে। পৃথিবীর অর্ধেক নারী জনসমষ্টিকে অবহেলা না করে তাদেরকে অর্থনীতির মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে হবে। তবেই অন্তর্ভূক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন কার্যকর হবে।

তিনি বলেন, সামাজিক ও অর্থনৈতিক সকল সূচকে বাংলাদেশের অবস্থান এখন বেশ সুদৃঢ়। জিডিপি প্রবৃদ্ধি ৮ শতাংশ। এটা সম্ভব হয়েছে নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের কারণে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি নারীর ক্ষমতায়নেও বাংলাদেশ বিশ্বে রোল মডেল।

এ সময় ভারত, নামিবিয়া, উগান্ডা, কাতার, সেনেগাল, সাইপ্রাসসহ বিভিন্ন দেশের স্পিকারবৃন্দ বক্তব্য রাখেন।