জামিনে মুক্তি পেলেন সংসদ সদস্য হারুন অর রশিদ

    সুপ্রিম কোর্ট প্রতিবেদকঃ মুক্তি পেয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় ৫ বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপির যুগ্ম মহাসচিব ও সংসদ সদস্য হারুন অর রশিদ।

    হাইকোর্টের জামিন আদেশের ফলে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) বিকেলে কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পান তিনি।

    বুধবার (৩০ অক্টোবর) হারুনের জামিন স্থগিত চেয়ে দুদকের করা আবেদনে ‘নো অর্ডার’ দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ।

    এর আগে এক আবেদনের প্রেক্ষিতে গত সোমবার (২৮ অক্টোবর) বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এমপি হারুনকে ৬ মাসের আগাম জামিন দেন। সেইসঙ্গে তাকে বিচারিক আদালতের করা ৫০ লাখ টাকা জরিমানাও স্থগিত করা হয়।

    সংসদ সদস্য হিসেবে শুল্কমুক্ত গাড়ি আমদানি করে বিক্রির অভিযোগে করা মামলায় গত ২১ অক্টোবর হারুন অর রশিদকে ৫ বছরের কারাদণ্ড দিয়ে কারাগারে পাঠায় ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম।

    সেইসঙ্গে তাকে ৫০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়। রায়ে এমপি হারুন ছাড়াও আরও দুই গাড়ি ব্যবসায়ী এনায়েতুর রহমান ও ইশতিয়াক সাদেককেও সাজা দেয়া হয়।

    আদালত সূত্রে জানা যায়, সংসদ সদস্য হিসেবে শুল্কমুক্ত গাড়ি আমদানি করে বিক্রির অভিযোগে হারুন অর রশিদসহ তিনজনকে আসামি করে ২০০৭ সালের ১৭ মার্চ পুলিশের উপপরিদর্শক ইউনুস আলী বাদী হয়ে রাজধানীর তেজগাঁও থানায় একটি মামলা করেন।

    মামলার তদন্ত শেষে ওই বছরের ১৮ জুলাই হারুনসহ তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন দুদকের সহকারী পরিচালক মোনায়েম হোসেন। আদালত অভিযোগ আমলে নিয়ে ২০০৭ সালের ২০ আগস্ট সাংসদ হারুনসহ তিনজনের বিরুদ্ধে বিচারকাজ শুরু করেন।