দিল্লির মতো পরিবেশ ঢাকায় হলে ভারত খেলতেই নামতো না

    বাংলাদেশ মেইল : রোববার সন্ধ্যা সাড়ে সাতটায় ভারত সফরের প্রথম ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ দল। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টি-টোয়েন্টি ম্যাচ দিয়েই সিরিজ শুরু হবে।কিন্তু সেখানে আনন্দের পরিবর্তে এক ধরণের শঙ্কা কাজ করছে। কেননা দিল্লির আকাশে-বাতাসে ভয়ানক এক বাতাস ঘুরে বেড়াচ্ছে। যার কারণে দিল্লিজুড়ে জনস্বাস্থ্য সতকর্তাও জারি করেছে রাজ্য সরকার।

    আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে স্কুল-কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে দিল্লি প্রশাসন। সেই সঙ্গে দৈনন্দিন জীবনের সকল কাজও বন্ধ রেখেছে দিল্লিবাসী। এমতাবস্থায় সেখানে খেলতে হবে টাইগারদের। যদিও ম্যাচটি সরিয়ে নেয়ার আবেদন জানিয়েছিলেন পরিবেশবিদসহ বিভিন্ন সাবেক ক্রিকেটারও। তবে সে কথা কানে নেননি বিসিসিআইয়ের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী। তিনি এই মাঠেই খেলা চালিয়ে যাওয়ার কথা বারবার বলছেন। ওই মাঠে তিনদিন ধরে অনুশীলন করছে বাংলাদেশ দল। তবে স্বভাবের বিরুদ্ধে গিয়ে মাস্ক পরে মাঠে নামতে হয়েছিলো ক্রিকেটার ও কোচদের। এমতাবস্থায় খেলায় ঠিক কতটা মনোনিবেশ করতে পারবেন টাইগাররা সেটাই দেখার বিষয়।

    আরো পড়ুন: চবি’তে ভর্তি পরীক্ষার্থীর অভিভাবকের মৃত্যু

    দিল্লির যে পরিবেশে বাংলাদেশ দল খেলতে গিয়েছে, এমন পরিবেশ যদি ঢাকার মাঠে হতো তাহলে ভারতীয় ক্রিকেটার কিংবা কর্তৃপক্ষ কি এই ম্যাচটি খেলতো? শ্বাস নিতে না পারা, ধোঁয়াশা পরিবেশে সব ঘোলাটে দেখা, গলা শুকিয়ে যাওয়া- এমন সব সমস্যাগুলো সামনে নিয়ে বাংলাদেশ দল খেলছে। কিন্তু অতিথি দেশ হিসেবে বিরাট কোহলিরা এমন সব সমস্যা নিয়ে কখনোই খেলতে নামতো না বলেই মন্তব্য করছেন ক্রিকেট ভক্তরা।