লোভ-মোহ ত্যাগ করে গৌতম বুদ্ধের আদর্শ অনুসরনের আহবান:নন্দপালের

    বিপ্লব তালুকদার , খাগড়াছড়ি প্রতিনিধি: বনভান্তের অন্যতম শিষ্য নন্দপাল মহাস্থবির হিংসা-হানাহানি, লোভ-মোহ ত্যাগ করে গৌতম বুদ্ধের আদর্শ অনুসরনের আহবান জানিয়েছেন। তিনি জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে মৈত্রীবানী প্রচার ও প্রসার ঘটানোর ওপর গুরুত্বারোপ করেছেন। নন্দপাল ভান্তে মাদক ও সকল অধর্ম কাজ ত্যাগ করে ভালোর পথে কাজ করার পরামর্শ দেন।

    তিনি আজ খাগড়াছড়ি-রাঙ্গামাটির সীমান্ত বাঘাইছড়ি উপজেলার অজল চুগ বন বিহারে পঞ্চম মহান কঠিন চীবর দান উৎসবে এসব কথা বলেছেন। কঠিন চীবর দান উদযাপন কমিটির আহবায়ক নাথুরাম চাকমার সভাপতিত্বে ধর্মদেশনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সংরক্ষিত নারী সংসদ সদস্য বাসন্তি চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য শতরূপা চাকমা প্রমূখ।

     

    এসময় বুদ্ধ বংশ মহাথের, সত্যমতি ভান্তে, শুভ বর্ধন মহাস্থবিরসহ দুই পার্বত্য জেলার শতাধিক বৌদ্ধ ভিক্ষু বৌদ্ধ নর-নারীরা অংশ নেন। সকালে এ উপলক্ষে পঞ্চশীল গ্রহন, বুদ্ধপূজা, সংঘদান, অষ্ট পরিস্কার দান ও চীবর দান উৎসর্গ করা হয়। এরআগে সকালে ঢাকা থেকে হেলিকপ্টারযোগে নন্দপাল মহাস্থবির খাগড়াছড়িতে আসেন।

    এ সময় তাকে তিন পার্বত্য জেলার নারী সাংসদ বাসন্তি চাকমা,খাগড়াছড়ির জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী,জেলা পরিষদ সদস্য শতরূপা চাকমা ও জুয়েল চাকমাসহ হাজার ধর্মপ্রাণ মানুষ তাঁেক দেখতে ভিড় করেন ও শ্রদ্ধা জানান।