চাঞ্চল্যকর মামলা দ্রুত নিষ্পত্তি হচ্ছে, সংসদে আইনমন্ত্রী

    বাংলাদেশ মেইল: আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সরকারের গৃহীত পদক্ষেপের ফলে সারা দেশে দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারাধীন মামলা দ্রুততার সঙ্গে নিষ্পত্তি হচ্ছে।

    দ্রুত বিচার আইনে দায়ের করা চাঞ্চল্যকর মামলাগুলো তদারকির জন্য আইন ও বিচার বিভাগের একটি মনিটরিং টিম কাজ করছে।বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে মোশারফ হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

    মন্ত্রী জানান, দেশে আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) আইন-২০০২-এর আওতায় ২০১৯ সালের ১৫ অক্টোবর পর্যন্ত বিচারাধীন মামলার সংখ্যা ৩ হাজার ১০৩টি। তন্মধ্যে ঢাকায় বিচারাধীন মামলার সংখ্যা এক হাজার ৯৮৯টি।

    আনিসুল হক আরও জানান, আদালতগুলো এরূপ মামলা গুরুত্বসহকারে দ্রুততার সঙ্গে নিষ্পত্তি করছে। পুরাতন মামলাগুলো অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তির লক্ষ্যে মনিটরিং সেল কাজ করছে। মনিটরিং সেল গঠিত হওয়ার পর থেকে দেশের বৃহত্তর জেলাগুলোতে পর্যায়ক্রমে ৫-১০ বছর এবং ১০ বছরের অধিক সময়ের পুরাতন ফৌজদারি মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে মতবিনিময় সভার আয়োজন করা হচ্ছে এবং মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সুপারিশমালা প্রণয়ন করা হচ্ছে। সারা দেশের প্রতি জেলায় কেস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে।