‘১৫ দিনের মধ্যে পাটকল শ্রমিকদের নতুন মজুরি কাঠামো’

    আগামী ১৫ দিনের মধ্যে পাটকল শ্রমিকদের নতুন মজুরি কাঠামো অনুযায়ী পে স্লিপ দেওয়া হবে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীর। দেশের বিভিন্ন অঞ্চলের পাটকল শ্রমিকদের চলমান অসন্তোষ ও আন্দোলনের মধ্যেই এমন সিদ্ধান্ত এলো।

    আজ বৃহস্পতিবার (২ জানুয়ারি) রাতে পাটকল শ্রমিকদের সঙ্গে বৈঠক শেষে তিনি একথা জানান। এর আগে বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে আন্দোলনে থাকা রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকে বসে সরকার।

    বৃহস্পতিবার বিকেল ৫টায় জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) কার্যালয়ে সরকারের সঙ্গে পাটকল শ্রমিকদের এই বৈঠক শুরু হয়। বস্ত্র ও পাটমন্ত্রী ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আলী আজম। এ ছাড়া বৈঠকে পাটকল শ্রমিক নেতা, সিবিএ, নন-সিবিএ সংগঠনের প্রায় ৫০ জন অংশ নেন।

    বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, পাটকল শ্রমিক নেতা, সিবিএ, নন-সিবিএ সংগঠনের ৪০ জনকে বৈঠকে ডাকা হয়েছে। বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে নভেম্বরের শেষদিকে পাটকল শ্রমিকদের বিক্ষোভ শুরু হয় খুলনায়। তারা সভা, ধর্মঘটের মতো কর্মসূচি পালন করেন। ডিসেম্বরের মাঝামাঝি সময়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সঙ্গে বৈঠকের পর এক সপ্তাহের জন্য কর্মসূচি স্থগিত করেন শ্রমিকরা। তবে দাবি পূরণ না হওয়ায় খুলনাসহ রাজশাহী ও নরসিংদীর রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা ফের আন্দোলন শুরু করেন