করোনা: ইরানের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহবান পাকিস্তানের

    পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানিয়েছেন। তিনি চীন সফর শেষে ইসলামাবাদ ফেরার দু’দিন পর এক বার্তায় এ আহ্বান জানান।

    চীনে করোনাভাইরাসের প্রকোপ থাকায় কোরেশি পাকিস্তানে ফিরে স্বেচ্ছা কোয়ারেন্টিনে রয়েছেন। তিনি তার বার্তায় বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার যে আহ্বান জানিয়েছেন, ইসলামাবাদ সে অবস্থানে অটল রয়েছে।

    করোনাভাইরাসকে মানবিক বিষয় হিসেবে উল্লেখ করে শাহ মেহমুদ কোরেশি বলেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ যেমনটি বলেছেন, আমেরিকার নিষেধাজ্ঞার কারণে করোনা মোকাবিলার কাজ তেহরানের জন্য কঠিন হয়ে পড়েছে।

    চীনের উহান শহর থেকে উৎপন্ন হওয়া করোনাভাইরাস বর্তমানে বিশ্বের ১৭৫টিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে। এ রোগের প্রকোপে এ পর্যন্ত বিশ্বব্যাপী প্রায় ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং দুই লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে।

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। সম্প্রতি ইরানে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর এটির মোকাবিলায় তেহরান নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আহ্বান জানালেও মানবতার ধ্বজাধারী ওয়াশিংটন তাতে ভ্রুক্ষেপ করেনি। পার্সটুডে