আবারো মার্কিন সাংবাদিক বহিষ্কার করছে চীন

    বেইজিং বিমানবন্দরে দেখা যাচ্ছে ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকার দুই সাংবাদিককে

    ডেস্ক রিপোর্টঃ চীন সরকার ঘোষণা করেছে যে, আমেরিকার তিনটি গুরুত্বপূর্ণ পত্রিকার কয়েকজন সাংবাদিককে বহিষ্কার করা হবে। এসব সাংবাদিক মার্কিন পত্রপত্রিকার জন্য চীনে অবস্থান করে কাজ করেন। চলতি মাসের প্রথমদিকে মার্কিন সরকার চীনের কয়েকজন সাংবাদিক বহিষ্কার করেছে। তার পাল্টা ব্যবস্থা হিসেবে বেইজিং এই পদক্ষেপ নিতে যাচ্ছে।

    আজ (বুধবার) চীন সরকার ঘোষণা করেছে, আমেরিকার যেসব সাংবাদিকের পরিচয়পত্রের মেয়াদ চলতি বছরে শেষ হয়ে যাবে তাদেরকে আগামী ১০ দিনের মধ্যে আমেরিকায় ফেরত পাঠানো হবে। এসব সাংবাদিকের মধ্যে নিউইয়র্ক টাইমস ওয়াল স্ট্রিট জার্নাল এবং ওয়াশিংটন পোস্টের কয়েকজন সাংবাদিক রয়েছেন। বেইজিং বলেছে, এসব সাংবাদিককে চীন, হংকং অথবা ম্যাকাওয়ে কাজ করতে দেয়া হবে না।

    তবে তাৎক্ষণিকভাবে জানা যায়নি যে, বেইজিং কতজন সাংবাদিককে বহিষ্কার করবে। চীন সরকার বলেছে, এই তিনটি পত্রিকার সাংবাদিকদের শাখা অফিসের তথ্যের পাশাপাশি ভয়েস অব আমেরিকা এবং টাইম ম্যাগাজিনের কতজন সাংবাদিক চীনে কাজ করে তা লিখিতভাবে জানানোর কথা বলা হয়েছে। একইসঙ্গে তাদের অর্থের সংস্থান, কাজকর্ম এবং এ সমস্ত অফিসের কী ধরনের অবকাঠামো রয়েছে তাও জানাতে বলা হয়েছে। পার্সটুডে