স্যানিটাইজার তৈরি, বিতরণ ও সচেতনমূলক প্রচারণায় সুভাষ মল্লিক সবুজ

    আতঙ্ক নয়, সচেতনতার মধ্য দিয়ে প্রতিরোধ করতে হবে এমন স্লোগানে বেশ কিছুদিন ধরে নানা কর্মসূচী পালন করে আসছে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ।

    সাধারণ শিক্ষার্থীরা বলেছেন, চট্টগ্রাম কলেজ রসায়ন বিভাগ তৈরিকৃত হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতকরণে সহায়তা , শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বিতরণ, সাবান দিয়ে হাত ধোঁয়ার ব্যবস্থা নিশ্চিতকরণ, ক্যাম্পাসের প্রতিটি বিভাগে গিয়ে করোনা ভাইরাস সম্পর্কিত দিক নির্দেশনা ও করণীয় কী তা নিয়ে আলোচনা , সচেতনমূলক লিফলেট বিতরণ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার- প্রচারণা করেছে।

    োো

    এছাড়া ফেসবুক লাইভে হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুতকরণ, উপকারিতা আর ব্যবসায়ীদের দ্রব্যমূল্য বৃদ্ধি না করার আহব্বান নিয়ে সচেতন করেন সাধারণ জনগণকে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ।

    এ নিয়ে সুভাষ মল্লিক সবুজ বলেন, বাংলাদেশ ছাত্রলীগের নির্দেশক্রমে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ অতীতের ন্যায় দেশের ক্রান্তিকালে পাশে দাঁড়াতে সর্বদা অঙ্গীকারবদ্ধ। এরই ধারবাহিকতায় আমাদের অবস্থান থেকে কলেজের ৩০,০০০ শিক্ষার্থীদের ভাইরাসটি সম্পর্কে বেসিক ধারণা হতে শুরু করে করণীয় কী তা তুলে ধরি প্রত্যেক বিভাগে বিভাগে । আমরা জানি, করোনা প্রতিরোধে হাত ধোয়ার বিকল্প নেই। তাই হাতকে জীবানুমুক্ত রাখতে হ্যান্ড স্যানিটাইজারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে কলেজের রসায়ন বিভাগের শিক্ষার্থীদের উৎসাহ দিয়ে কলেজ ছাত্রলীগকে সমন্বয় করে কীভাবে আরো স্যানিটাইজার তৈরি করা যায়,তা নিয়ে আলাপ-আলোচনা করি। যাতে এখনকার সময়ে অসাধু ব্যবসাযীরা সাধারণ মানুষদের বিপাকে ফেলা বা বাজার সংকট তৈরিতে ভূমিকা রাখতে না পারে। এমনকি কীভাবে উৎপাদন বাড়িয়ে স্যানিটাইজারকে বাজারজাত করা যায়, সে লক্ষেই কাজ করে যাচ্ছি।

    এদিকে শুক্রবার (২০ মার্চ) করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দশ হাজার পিচ হ্যান্ড স্যানিটাইজার বিনামূল্যে ঢাকা বিশ্ববিদ্যালয় মধুর ক্যান্টিন এলাকায় সাধারণ মানুষের মাঝে বিতরণ করে কেন্দ্রীয় ছাত্রলীগ।

    এরপর ওই দিনেই বাংলাদেশ ছাত্রলীগের সকল ইউনিটকে স্ব-স্ব মেডিকেল ইউনিটের সমন্বয়ে নিজস্ব তত্ত্বাবধানে স্যানিটাইজার তৈরি ও বিতরণ এবং মাস্ক বিতরণ ও সচেতনতামূলক লিফলেট বিতরণের নির্দেশ দেন কেন্দ্রীয় ছাত্রলীগ।